আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার স্থগিত

এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার স্থগিত

প্রতিচ্ছবি আন্তর্জাতিক ডেস্ক:

যৌন কেলেঙ্কারিকে কেন্দ্র করে এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার প্রদান না করার সিদ্ধান্ত নিয়েছে সুইডিশ নোবেল একাডেমি। ২০১৯ সালে সাহিত্যে নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণার সময় ২০১৮ সালের পুরস্কারও ঘোষণা করা হবে বলে জানিয়েছে তারা।

শুক্রবার (৪ মে) সুইডিশ নোবেল একাডেমির পক্ষ থেকে দেওয়া বিবৃতিকে উদ্ধৃত করে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো খবরটি জানিয়েছে। একাডেমি জানায়, জনগণের আস্থার ঘাটতি তৈরি হওয়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উল্লেখ্য, ছয় ক্যাটাগরির নোবেল পুরস্কারের মধ্যে ৫টি পুরস্কার নরওয়েজিয়ান একাডেমি থেকে দেওয়া হলেও সাহিত্য পুরস্কার ঘোষণা করে সুইডিশ একাডেমি।

এর আগে বৃহস্পতিবার যৌন অসদাচরণের অভিযোগ তদন্তে সুইডিশ একাডেমির ভূমিকা প্রশ্নের মুখে পড়ায় প্রতিষ্ঠানটি থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন স্থায়ী সম্পাদক সারা দানিয়ুস।এই যৌন অসদাচরণ অভিযোগ নিয়ে প্রতিষ্ঠানটি কয়েক সপ্তাহ ধরেই বেশ চাপের মুখে ছিল।

উল্লেখ্য ,  একাডেমিই প্রতিবছর সাহিত্যে নোবেল পুরস্কারপ্রাপ্তের নাম ঘোষণা করে। আজীবনের জন্য মনোনীত হওয়ায় ‘কার্যত’ এর সদস্যদের পদত্যাগের সুযোগ নেই। এক বিবৃতিতে সুইডিশ অ্যাকাডেমি আরও জানিয়েছে, ২০১৮ সালের নোবেল সাহিত্য পুরস্কারটি ‘রিজার্ভড প্রাইজ’ হিসেবে ২০১৯ সালের পুরস্কারের সঙ্গে ঘোষণা করা হবে।

এসএইচ/ এএস

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে