আপনি আছেন
প্রচ্ছদ > খেলাধুলা > টেস্ট র‍্যাংকিংয়ে এই প্রথম শীর্ষ আটে বাংলাদেশ

টেস্ট র‍্যাংকিংয়ে এই প্রথম শীর্ষ আটে বাংলাদেশ

ব্যাটিং ব্যর্থতায় প্রথম দিন শেষে ব্যাকফুটে

প্রতিচ্ছবি ক্রীড়া প্রতিবেদক:
ওয়েস্ট ইন্ডিজকে হটিয়ে টেস্ট র‌্যাঙ্কিংয়ের আট নম্বরে উঠে এসেছে বাংলাদেশ। সাদা পোশাকের ফরম্যাটে এই প্রথমবার শীর্ষ আটে জায়গা করে নিল টাইগাররা। বাংলাদেশের উন্নতিতে একধাপ পিছিয়ে ৯ নম্বরে চলে গেছে ক্যারিবীয়রা।

মঙ্গলবার আইসিসির প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছে বিরাট কোহলির ভারত। দুই নম্বরে আছে সাউথ আফ্রিকা।

আইসিসি প্রকাশিত টেস্ট র‌্যাঙ্কিংয়ে দেখা যাচ্ছে বাংলাদেশের রেটিং পয়েন্ট ৭৫। ওয়েস্ট ইন্ডিজ বাংলাদেশ থেকে পিছিয়ে রয়েছে ৮ পয়েন্ট। তাদের পয়েন্ট ৬৭।

চলতি বছরের জানুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে হারের পর আর কোনো টেস্ট খেলেনি বাংলাদেশ। তারপরও র‌্যাঙ্কিংয়ে এগিয়েছে বাংলাদেশ। এটা সম্ভব হয়েছে আইসিসির বার্ষিক হালনাগাদে।

এবারের হালনাগাদে ২০১৪-১৫ মৌসুমের ফলাফল বিবেচনায় নেয়া হয়নি। ২০১৫-১৬ ও ২০১৬-১৭ মৌসুমের পারফরম্যান্স বিবেচনায় নেয়া হয়েছে ৫০ শতাংশ। এই হিসাবেই ক্যারিবীয়দের টপকে যায় বাংলাদেশ।

২০১৫ সালের শুরু থেকে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের রেকর্ড খুব একটা পার্থক্য ছিল না। এই সময়ে বাংলাদেশ তাদের ১৮টি টেস্টে তিনটিতে জয় পায় এবং ৯টিতে হারে। একই সময়ে ওয়েস্ট ইন্ডিজ ২৮ টেস্টের পাঁচটি জয়ের বিপরীতে ১৮টিতে হারে।

৩ এপ্রিল পর্যন্ত ছিল আইসিসি র‌্যাঙ্কিংয়ের বার্ষিক আপডেটের সর্বশেষ সময়। এ সময় পর্যন্ত ফলাফললের ভিত্তিতেই তৈরি করা হয়েছে নতুন র‌্যাঙ্কিং। যেখানে দেখা যাচ্ছে বাংলাদেশের রেটিং পয়েন্ট বেড়েছে ৪টি। অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজের রেটিং পয়েন্ট কমেছে ৫। জিম্বাবুয়ের ১ পয়েন্ট বাড়লেও তাদের মোট পয়েন্ট ২। ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে তাদের ব্যবধান ৬৫। সুতরাং, তারা রয়েছে ১০ নম্বরে।

র‍্যাঙ্কিংয়ের সাতে থাকা পাকিস্তানের রেটিং পয়েন্ট ৮৬। অর্থাৎ বাংলাদেশের সঙ্গে মাত্র ১১ রেটিং পয়েন্ট ব্যবধানে এগিয়ে পাকিস্তান। ১২৫ রেটিং পয়েন্ট নিয়ে র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান আরো সংহত করেছে ভারত। তাদের পয়েন্ট বেড়েছে ৪টি। ১২৫ পয়েন্ট এখন বিরাট কোহলিদের।

দ্বিতীয় স্থানে থাকা সাউথ আফ্রিকার চেয়ে ১৩ পয়েন্ট এগিয়ে। প্রোটিয়াদের পয়েন্ট ১১২। তাদের রেটিং পয়েন্ট কমেছে ৫। তবুও তারা দ্বিতীয় স্থানে। তৃতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়ার রেটিং পয়েন্ট বেড়েছে ৪টি। অজিদের মোট পয়েন্ট ১০৬।

নিউজিল্যান্ডের পয়েন্ট রয়েছে স্থির। বাড়েওনি, কমেওনি। কিউইদের পয়েন্ট ১০২।র‍্যাঙ্কিংয়ের পাঁচে ও ছয়ে থাকা দুটি দল যথাক্রমে ইংল্যান্ড (৯৮ রেটিং পয়েন্ট) ও শ্রীলঙ্কা (৯৪ রেটিং পয়েন্ট)।

এ আর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে