আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > অভিবাসন বিতর্কে ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ

অভিবাসন বিতর্কে ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ

আম্বার রাড

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

অভিবাসন বিষয়ক বিতর্কে সমালোচনার মুখে ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী আম্বার রাড পদত্যাগ করেছেন। অবৈধ অভিবাসীদের বৈধতার বিষয়ে সরকারি কমিটিকে ‘অসাবধানতা বশত বিভ্রান্ত’ করার অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে।

প্রধানমন্ত্রী থেরেসা মে আম্বার রাডের পদত্যাগপত্র নেওয়ার সময় বলেন, আমি অত্যন্ত দুঃখিত যে এ পদত্যাগপত্র গ্রহণ করতে হচ্ছে। তবে এর কারণ বুঝতে আমি সক্ষম হয়েছি।

১৯৬০ ও ৭০ এর দশকে কোনো প্রকার কাগজপত্র ছাড়াই যুক্তরাজ্যে আসতেন অভিবাসীরা। বিশেষ করে কমনওয়েলথভুক্ত দেশগুলো থেকে কাজের জন্য এসব অভিবাসীকে আনা হতো। উইন্ডরাশ নামে একটি জাহাজে করে কয়েক হাজার অভিবাসী এসেছিলেন ক্যারিবিয়ান দ্বীপ থেকে।

ওই সময়ে আসা অভিবাসীদের অনেককেই ব্রিটিশ পাসপোর্ট বা ব্রিটেনে থাকার বৈধ কাগজপত্র কখনো নেননি। তারা বৈধভাবে বসবাস করে আসছিলেন এবং সরকারী সব সরকম সুযোগ-সুবিধাও ভোগ করছিলেন।

২০১৩ সালে কনজারভেটিভ সরকার বাড়ি ভাড়া নেয়া, ব্যাংক একাউন্ট খোলা এবং এনএইচএস-এর সেবা গ্রহণের ক্ষেত্রে ইমিগ্রেশন স্ট্যাটাস যাচাইয়ের শর্ত জুড়ে দেয়ার কারণে ওই অভিবাসীরা বিপাকে পড়েন। তারা কার্যত কোনো কিছুই করতে পারছিলেন না।

ভুক্তভোগী এসব মানুষকে বলা হচ্ছে উইন্ডরাশ জেনারেশন। এসব মানুষের দুঃখ দুর্দশার কথা তুলে ধরে গত কয়েক বছর ধরে আন্দোলন চললেও তাতে সরকার কর্ণপাত করেনি। সর্বশেষ গত ১৬ থেকে ২০ এপ্রিল লন্ডনে অনুষ্ঠিত কমনওয়েলথ শীর্ষ সম্মেলনকে কেন্দ্র করে ওই আন্দোলন তীব্র হয়।

প্রথমে হোম সেক্রেটারি নিজেদের ভুল স্বীকার করে ক্ষমা চান। এরপর প্রধানমন্ত্রী থেরেসা মে কমনওয়েথ রাষ্ট্রপ্রধানদের বৈঠকে উইন্ডরাশ কেলেঙ্কারীর জন্য ক্ষমা প্রার্থনা করেন।

এসময় থেরেসা মে বলেন, এই মানুষগুলো ব্রিটিশ নাগরিক। তারা আমাদেরই অংশ। তারা ব্রিটেন গড়তে সহায়তা করেছেন আর তাদের অবদানের কারণেই আমরা এখনও শক্তিশালী আছি।

উইন্ডরাশ জেনারেশন বিষয়ে সরকার ঘোষণা দিয়েছে ১৯৪৮ থেকে ১৯৭৩ সাল সময়ে যুক্তরাজ্যে কর্মজীবন কাটিয়ে যারা নিজ দেশে ফেরত গেছেন তারাও চাইলে ব্রিটিশ নাগরিকত্ব নিতে পারবেন। এ জন্য ইংরেজি দক্ষতা যাচাই পরীক্ষা বা আবেদন ফি কিছুই লাগবে না।

এসএম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে