আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > কিউবার নতুন প্রেসিডেন্ট হলেন দিয়াস কানেল

কিউবার নতুন প্রেসিডেন্ট হলেন দিয়াস কানেল

প্রতিচ্ছবি আন্তর্জাতিক ডেস্ক:

বিশ্বে একমাত্র কমিউনিস্ট রাষ্ট্র কিউবায় নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ৫৭ বছর বয়সী সাবেক তড়িৎ প্রকৌশলী ও রাউল কাস্ত্রোর ঘনিষ্ঠ সহযোগী মিগুয়েল মারিও দিয়াস-কানেল।

গতকাল বৃহস্পতিবার প্রেসিডেন্ট হিসেবে আনুষ্ঠানিকভাবে তাঁর নাম ঘোষণা করা হয়।

প্রেসিডেন্ট রাউল কাস্ত্রোর স্থলাভিষিক্ত হলেন দিয়াস-কানেল। এর মধ্য দিয়ে প্রায় ছয় দশকের কাস্ত্রো পরিবারের শাসনের অবসান হলো দেশটিতে। এমন এক সময় কমিউনিস্ট রাষ্ট্রটির দায়িত্ব নিলেন দিয়াস-কানেল, যখন বিশ্বে নতুন করে স্নায়যুদ্ধের আশঙ্কা তৈরি হয়েছে। এর মধ্যেই তাঁকে রাউল কাস্ত্রোর ক্ষুদ্র উদ্যোক্তাদের জন্য বেসরকারীকরণ সংস্কার এগিয়ে নেওয়া এবং পরিবর্তনকামী নতুন প্রজন্মের দাবির কঠিন চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে। তিনি নিজেও কিউবার আধুনিকায়নে বিশ্বাসী। তবে কঠোর কমিউনিস্ট আদর্শে বিশ্বাসী এই নেতার হাত ধরে বড় ধরনের পরিবর্তন আসবে না বলেই মনে করা হচ্ছে। এর আগে ২০১৩ সাল থেকে দেশটির প্রথম ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব পালন করে আসছিলেন।

তবে রাউল প্রেসিডেন্ট পদ থেকে সরে গেলেও কিউবার কমিউনিস্ট পার্টির প্রধান থাকবেন দলটির ২০২১ সালের পরবর্তী কংগ্রেস পর্যন্ত। তাই সরকার পরিচালনাও তার প্রভাবই থাকবে অনেকটা। রাউলও ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির নেতা হিসেবে উল্লেখযোগ্য রাজনৈতিক প্রভাব বজায় রাখার আশা করছেন।

নতুন প্রেসিডেন্ট মিগেল দিয়াস-কানেল ছিলেন রাউল কাস্ত্রোর ঘনিষ্ঠ সহযোগী। রাউলের ‘ডান হাত’ হিসেবেও পরিচিত ছিলেন মিগেল। গত পাঁচ বছর তিনি কিউবার ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব ছিলেন।

এসএইচ/এএস

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে