আপনি আছেন
প্রচ্ছদ > খেলাধুলা > মোহামেডানের ‘কালো চিতা’ মনু আর নেই

মোহামেডানের ‘কালো চিতা’ মনু আর নেই

মোহামেডানের ‘কালো চিতা’ মনু আর নেই

প্রতিচ্ছবি ক্রীড়া প্রতিবেদক:

দেশের ঐতিহ্যবাহী ক্লাব মোহামেডানের উইঙ্গার মনির হোসেন মনু আর নেই। শুক্রবার দুপুর ১২টার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) লিভার সিরোসিসে ভুগে পৃথিবী থেকে বিদায় নিয়েছেন দীর্ঘদিন মোহামেডানে খেলা এই কিংবদন্তি উইঙ্গার।

দর্শকরা বলত কালো চিতা। কোচ কখনো বলতেন চিতাবাঘ, কখনো হরিণ। ক্লাবে খেলার সেই দিনগুলোতেই ঢাকার মাঠে ‘হরিণ’ উপাধি পেয়ে যান। পরে ‘চিতাবাঘ’ বলে ডাকা শুরু করেন কোচ চান। কোচকে মনির হোসেন ডাকতেন ‘চান ভাই’ বলে।

আরামবাগের ৫৯/১ মগার গলিতে তার জন্ম। ১৯৭১ সালের যুদ্ধের আগেই পিতামাতা মারা যান। তখন ছয়-সাত বছর বয়স তার। বাবার নাম মহসিন মোল্লা; মায়ের নাম আম্বিয়া।

১৯৮৫ সালে প্রথম জাতীয় দলে সুযোগ পান মনির হোসেন। সাফ গেমসের দলে ছিলেন। এরপর পাকিস্তান যান একটি টুর্নামেন্ট খেলতে। পরে যান নেপাল। দেশের মাটিতে প্রেসিডেন্ট গোল্ড কাপও খেলেন। তখন জাতীয় দলের এত ম্যাচ ছিল না। তার উপর ইনজুরিতে পড়লে সেরে ওঠা ছিল কষ্টকর। তাই মনির হোসেনের ক্যারিয়ার খুব একটা লম্বা হয়নি।

গতির জন্যই মনির হোসেন বাংলাদেশ ফুটবলে বেশি পরিচিত। বল লাইনের ওপর রেখে দাগের বাইরে দিয়ে ছুটতেন। এ ছাড়া শুটিং পাওয়ার ভালো ছিল। দূর থেকে শট নিয়ে অনেক গোল করেছেন। বল ছাড়ার দক্ষতাও ছিল দুর্দান্ত।

এআর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে