আপনি আছেন
প্রচ্ছদ > ক্যাম্পাস > ওরা অভিযাত্রীক

ওরা অভিযাত্রীক

ওরা অভিযাত্রীক

বেনজির আবরার

বাংলাদেশের ২য় সর্বোচ্চ চূড়ার নাম জানেন? পাঠক হয়তো গুগল ঘেঁটে জানাবেন “চূড়াজৌতলাং”। আর ৪র্থ সর্বোচ্চ চূড়ার নাম “যোগী হাফং”।

গত ৭ই এপ্রিল বাংলাদেশী অভিযাত্রীদের একটি দল ইতিহাসের সবচেয়ে কম সময়ে বাংলাদেশের ২য় সর্বোচ্চ চূড়াজৌতলাং এবং ৪র্থ সর্বোচ্চ চূড়া যোগী হাফং সামিট করে রেকর্ড করেছেন।

এই অভিযানটিতে অভিযাত্রীগণ সময় নিয়েছেন ১১ ঘণ্টা ১৩ মিনিট ১০ সেকেন্ড। অভিযাত্রীগণ সকাল ৫:৪৭ মিনিটে দলিয়ান পাড়া থেকে যাত্রা শুরু করে জৌতলাং এবং যোগী হাফং এর চূড়া সামিট করে বিকেল ৫:০০ ঘটিকায় দলিয়ানপাড়া ফেরত আসেন।

সাধারণত দুই দিন সময় নিয়ে এই ট্রেইলটি শেষ করা হয় তবে কেউ কেউ এক দিনে শেষ করলেও সেই সংখ্যাটি খুবই কম। এতো কম সময়ে এই ট্রেইলটি শেষ করার নজির বাংলাদেশের ইতিহাসে এবারই প্রথম।

তবে অভিযাত্রীগণের যাত্রা পথ মোটেও সহজ ছিলোনা, যোগী হাফংপাহাড়ের চূড়ায় পৌছানোর খানিকক্ষণ আগে দলের মধ্যে পানি ঘাটতি দেখা দেয়। পানি তৃষ্ণায় কাতর হয়ে সজীব এবং দলনেতা ইমতিয়াজ কলা গাছ চিবিয়ে তৃষ্ণা নিবারণের চেষ্টা করেন। এই পরিস্থিতিতে দলের আরেকজন সদস্য মেহেদি হাসান চরম ডিহাইড্রেশনে আক্রান্ত হয়ে মরীচিকা দেখতে থাকেন।

দলের অন্য এক সদস্য স্টামফোর্ড শিক্ষার্থী রনি শেখ বলেন,“ভাগ্যবশত ঠিক ঐ মুহূর্তে আমরা যোগী হাফং-এ অন্য একটি গ্রুপের দেখা পাই এবং সেই গ্রুপের নিশু আপু আমাদের কিছু খাবার ও হালকা পানি দিয়ে সহায়তা করেন যা আমাদের অভিযান পরিচালনায় প্রয়োজনীয় শক্তি ফিরে পেতে সহায়তা করেছে”। দলের বাকি দুই সদস্যগণ হলেন তাম্মাত বিল খয়ের এবং সৌভিক বড়ূয়া। অভিযানটির আয়োজক ছিলো “কম্পাস ৩৬০ডিগ্রী এডভেঞ্চার”।

প্রতিষ্ঠানটির প্রধান মোহাম্মদ ইমতিয়াজ আলম জানান, “তরুণ সমাজকে মাদকাশক্তি থেকে মুক্ত করে গঠনমূলক কাজে উদবুদ্ধ করাই ছিল এই অভিযানের মূল লক্ষ্য। তিনি আরো জানান,  ‘এটি খুবই ঝুঁকিপূর্ণ একটি ট্রেইল যেখানে একটি ভুল পদক্ষেপই যে কোন ধরণের বিপদ ডেকে আনতে পারে’। তাই তিনি এই রকম অভিযান পরিচালনায় সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করার আহ্বান জানিয়েছেন।

তরুনদের ইচ্ছার যাত্রাটা আরো দীর্ঘ, প্রয়োজন যেটার সেটা জানতে চাইলে তারা জানালেন, “আমরা ছোট প্ল্যাটফর্মে কাজ করে সফলতা পাচ্ছি, ভালো স্পন্সর পেলে বড় বড় টার্গেট নেবো আশা করছি।”

জেএস

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে