আপনি আছেন
প্রচ্ছদ > খেলাধুলা > শুভ জন্মদিন স্পিনের জাদুকর!

শুভ জন্মদিন স্পিনের জাদুকর!

মুত্তিয়া মুরালিধরন

প্রতিচ্ছবি স্পোর্টস ডেস্ক:

বিশ্ব ক্রিকেটের অন্যতম স্পিন বিস্ময় শ্রীলংকার কিংবদন্তি স্পিনার মুত্তিয়া মুরালিধরনের ৪৬তম জন্মদিন আজ। ১৯৭২ সালের ১৭ এপ্রিল শ্রীলঙ্কার ক্যান্ডিতে জন্মগ্রহণ করেন তিনি।

ক্যান্ডি থেকে উঠে এসে তার বিশ্ব জয়ের পথটা কখনই মসৃণ ছিল না। তার বোলিং অ্যাকশনকে বারবার প্রশ্নবিদ্ধ করে মুরালির ক্যারিয়ারই হুমকির মুখে ফেলে দিয়েছিলেন অস্ট্রেলিয়ার আম্পায়ার ড্যারেল হেয়ার।

কিন্তু সব বাধা জয় করে মুরালি ঠিকই পা রাখেন সাফল্যের সর্বোচ্চ শিখরে। টেস্ট ও ওয়ানডে- দুই ফরম্যাটেই ইতিহাসের সর্বোচ্চ উইকেট শিকারি তিনি।

একটা সময় আরেক কিংবদন্তি স্পিনার অস্ট্রেলিয়ার শেন ওয়ার্নের সঙ্গে তুমুল প্রতিযোগিতা চলতো মুরালিধরনের। কিন্তু, শেন ওয়ার্নের অবসরের পর তার সব রেকর্ড ভেঙে চুরমার করেন দেন এ লঙ্কান স্পিনার।

স্পিনার মুত্তিয়া মুরালিধরন

মিস্টার ক্রিকেট খ্যাত অস্ট্রেলিয়ান ক্রিকেটার মাইক হাসি বলেছিলেন, ‘সত্যিকারের মিস্টার ক্রিকেট যদি কাউকে বলতে হয়। তাহলে তিনি আর কেউ নন, মুত্তিয়া মুরালিধরন।’

টেস্টে ৮০০ ও ওয়ানডেতে ৫৩৪ উইকেট নিয়ে নিজেকে এক অন্য উচ্চতায় নিয়ে যাওয়া মুরালি ক্রিকেট ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবেন তার জাদুকরী স্পিনের জন্য।

শুধু ক্রিকেটারই নন, ব্যক্তি মুরালিধরনও অসাধারণ একজন ব্যক্তিত্ব। ক্রিকেটার মুরালির আড়ালে এক মানবিক মুরালির কথা অনেকেরই অজানা। ২০০৪ সালে দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা সুনামির আঘাতে লণ্ডভণ্ড হয়ে যায়। সেসময় অসহায় লঙ্কানদের পাশে দাড়াতে অসামান্য সময়, শ্রম ও অর্থ ব্যয় করেছেন মুরালিধরন। সেই থেকে লঙ্কানদের কাছে মুত্তিয়া মুরালিধরন এক সত্যিকারের নায়কের নাম।

৪৬তম জন্মদিনে মুত্তিয়া মুরালিধরনকে শুভেচ্ছা ও অভিনন্দন জানাচ্ছে প্রতিচ্ছবি পরিবার

 

আর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে