আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > ট্রাম্পের নির্দেশে সিরিয়ায় যৌথ সামরিক অভিযান

ট্রাম্পের নির্দেশে সিরিয়ায় যৌথ সামরিক অভিযান

ট্রাম্প

প্রতিচ্ছবি আন্তর্জাতিক ডেস্ক:

সিরিয়ার দামেস্কে যৌথ সামরিক অভিযান চালিয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্স। শনিবার ভোরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশেই এ হামলা চালানো হয়।

মার্কিন প্রেসিডেন্টের নির্দেশের পরই সিরিয়ার দামেস্ক, হামা ও হোমস-এ সরকারি বেশ কয়েকটি স্থাপনা লক্ষ্য করে বিমান হামলা চালায় মার্কিন জোট।

পেন্টাগন বলছে, রাসায়নিক হামলার বিরুদ্ধে আসাদ সরকারকে কঠোর বার্তা দিতে এ অভিযান চালানো হয়েছে। শনিবার সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে দেওয়া এক টুইট বার্তায় মার্কিন এ প্রেসিডেন্ট বলেন, ‘গত রাতে হামলা পুরোপুরি সম্পন্ন হয়েছে। বিচক্ষণতার জন্য ফ্রান্স ও ব্রিটেনকে ধন্যবাদ।সেই সাথে তাদের চমৎকার সেনাবাহিনীকেও ধন্যবাদ’।

সিরিয়া হামলায় এর চেয়ে ভালো ফল হতে পারে না উল্লেখ করে ডোনাল্ড ট্রাম্প বলেন, মিশন সম্পন্ন।

মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন জানিয়েছে, দেশটির রাসায়নিক অস্ত্র সম্পর্কিত স্থাপনাগুলোই ছিল হামলার লক্ষ্যবস্তু। সেখানে টমাহক ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। হামলা শেষ হয়েছে এবং সেখানে আর কোনো হামলা চালানোর পরিকল্পনা নেই বলেও জানিয়েছে পেন্টাগন।

হামলায় ব্রিটেনের অংশ নেয়ার বিষয়টি জানিয়ে প্রধানমন্ত্রী থেরেসা মে বলেন, কোনো সরকার পরিবর্তন কিংবা গৃহযুদ্ধকে সমর্থনের জন্য নয়, বরং রাসায়নিক অস্ত্রের বিরুদ্ধে এ হামলা চালানো হয়েছে।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরোঁ হামলায় তার দেশের জড়িত থাকার কথা জানিয়েছেন। তিনি বলেন, দুমায় রাসায়নিক হামলা চালিয়ে বেশ কয়েকজন নারী-পুরুষ, শিশুকে হত্যা করেছে সিরিয়া। এই অভিযান তারই জবাব।’

সম্প্রতি সিরিয়ার দৌমা এলাকায় রাসায়নিক হামলায় ৭০জন নিহতের ঘটনায় সিরিয় সরকারকেই দায়ী করছে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা।

সূত্র: বিবিসি

এসএইচ / জেএস

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে