আপনি আছেন
প্রচ্ছদ > আইন-মানবাধিকার > গ্রাম আদালতে ৮২ শতাংশ মামলা নিস্পত্তি

গ্রাম আদালতে ৮২ শতাংশ মামলা নিস্পত্তি

গ্রাম আদালতে ৮২ শতাংশ মামলা নিস্পত্তি

প্রতিচ্ছবি গাজীপুর প্রতিনিধি:

গাজীপুরের ৫টি উপজেলার ২৬টি ইউনিয়নে গত ৯মাসে গ্রাম আদালতে মামলা নিস্পত্তির হার ৮২শতাংশ। বুধবার বিকেলে গাজীপুর সার্কিট হাউজ মিলনায়তনে স্থানীয় সরকার বিভাগের উদ্যোগে বাংলাদেশ গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্প নিয়ে সাংবাদিকদের সঙ্গে কর্মকর্তাদের মতবিনিময় সভায় ওই তথ্য জানানো হয়।

স্থানীয় সরকার বিভাগের গাজীপুর জেলার উপ-পরিচালক জামিল আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন গাজীপুরের জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর।

এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সাংবাদিক মুকুল কুমার মল্লিক, মোস্তাফিজুর রহমান টিটু, খায়রুল ইসলাম, আবু বকর সিদ্দিক আকন্দ, মাসুদ রানা, মাহমুদা শিকদার, প্রকল্পের কমিউনিকেশন এন্ড আউটরিচ স্পেশালিস্ট অর্পণা ঘোষ, জেলা সমন্বয়ক ফজিলাতুন্নেছা প্রমূখ।

গাজীপুর জেলা প্রশাসক হুমায়ুন কবীর জানান, গাজীপুরে ৫টি উপজেলায় ২৬টি ইউনিয়নে গ্রাম্য আদালত প্রকল্প চলছে। এর মধ্যে গাজীপুর সদর উপজেলায় চারটি, শ্রীপুরে ৬টি, কাপাসিয়ায় ৬টি, কালীগঞ্জে ৪টি ও কালিয়াকৈরে ৬টি ইউনিয়নে ২০১৭ সালের মার্চ থেকে ২০১৮সালের মার্চ পর্যন্ত ৯মাসে ৬৯৬টি বিভিন্ন মামলা দায়ের হয়েছে। এগুলোর মধ্যে ৫৭৪ টি মামলা ইতোমধ্যে নিস্পত্তি হয়েছে। অর্থাৎ মামলা

নিস্পত্তির হার শতকরা ৮২শতাংশ। এছাড়া ক্ষতিপূরণ বাবদ ২৩লাখ ২০হাজার ৭৫০টাকা আদায় হয়েছে এবং জমি উদ্ধার হয়েছে ৪৬.৯৪ শতাংশ।

অনুষ্ঠানের সভাপতি জামিল আহমেদ বলেন, এ প্রকল্পের উদ্দেশ্য হলো প্রত্যন্ত অঞ্চলের জনগণ বিশেষতঃ নারী, দরিদ্র ও বিপদাপন্ন জনগোষ্ঠীর সক্ষমতা বৃদ্ধি করা যাতে তারা অন্যায়ের প্রতিকার চাইতে পারে এবং নিজেদের মধ্যকার বিরোধগুলো স্থানীয় পর্যায়ে দ্রুততম সময়ে, স্বল্প খরচে ও স্বচ্ছতার সঙ্গে নিষ্পত্তি করতে পারে।

 তিনি এ আদালতের সুবিধা প্রত্যন্ত অঞ্চলের দরিদ্র, সুবিধা বঞ্চিত গ্রামীণ জনগণ বিশেষত নারীদের মাঝে পৌঁছে দেবার জন্য গণমাধ্যমের কর্মীদের আহ্বান জানান। ক্যাপশনঃ বাংলাদেশ গ্রাম আদালত সক্রিয় করণ প্রকল্প নিয়ে গাজীপুরে সাংবাদিকদের সঙ্গে অনুষ্ঠিত মতবিনিময় সভা।

হাবিবুর রহমান/ইএ/এআর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে