আপনি আছেন
প্রচ্ছদ > অর্থ-বাণিজ্য > জিডিপি প্রবৃদ্ধি ৭ শতাংশের পূর্বাভাস এডিবি’র

জিডিপি প্রবৃদ্ধি ৭ শতাংশের পূর্বাভাস এডিবি’র

এশীয় উন্নয়ন ব্যাংক

প্রতিচ্ছবি প্রতিবেদক:

চলতি অর্থবছর শেষে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি ৭ শতাংশ হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক। এক প্রতিবেদনে বলা হয়েছে, অর্থনৈতিক অগ্রতির ক্ষেত্রে সঠিক পথেই এগুচ্ছে বাংলাদেশ। পরপর তিন বছর ৭ শতাংশ প্রবৃদ্ধি এটারই প্রমান।

বুধবার আগারগাঁওয়ের এডিবির কার্যালয়ে এডিবির প্রতিবেদন সাংবাদিকদের কাছে তুলে ধরেন করেন সংস্থাটির অর্থনীতিবিদ সুন চ্যান হং। এতে বাংলাদেশের সামগ্রিক অর্থনীতির বিভিন্ন বিষয় উপস্থাপন করা হয়েছে।

জিডিপির প্রবৃদ্ধি নিয়ে সরকার, বিশ্বব্যাংক ও এডিবি তিন রকম হিসাব দিয়েছে। এর মধ্যে সরকারি প্রাক্কলন অনুযায়ী এবার প্রবৃদ্ধি হবে ৭.৬৫ শতাংশ। আর বিশ্বব্যাংকের হিসেবে এটি হবে ৬.৫ শতাংশ। যদিও সরকার বলছে উন্নয়ন সহযোগিদের প্রবৃদ্ধি বিষয়ক হিসাব একেবারেই অনুমান নির্ভর।

এডিবির প্রতিবেদনে বলা হয়েছে, ‘অভ্যন্তরীন ভোগ ব্যয় ও সরকারী বিনিয়োগের উপর ভিত্তি করেই প্রবৃদ্ধি ৭ শতাংশ হবে। এডিবির আশা ৭ শতাংশ প্রবৃদ্ধি ধরে রাখতে রপ্তানি আয় আরও শক্তিশালী হবে। আমদানি ব্যয় বৃদ্ধির কারণে রপ্তানি আয় প্রবৃদ্ধিতে যুক্ত হতে পারছে না।

এডিবির মতে প্রবৃদ্ধির গতিশীলতা ধরে রাখতে রপ্তানিতে বৈচিত্র আনতে হবে। শুধু পোশাক শিল্প ও রেমিটেন্সের ওপর নির্ভরশীল হলে চলবে না।  রপ্তানিতে চামড়া, চামড়াজাত পণ্য, হাল্কা প্রকৌশল শিল্প, ইলেকট্রনিক্স, ওষুধ, পাটজাত পণ্য, সফটওয়্যার, আইটি খাতকেও গুরুত্ব দিতে হবে।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, বাংলাদেশ একমাত্র দেশ যা মানবসম্পদ উন্নয়ন, মাথাপিছু আয় ও প্রবৃদ্ধিতে ভালো করেছে। গত তিন বছরে প্রবৃদ্ধি ৭ শতাংশের ওপরে এটা কম অর্জন নয়। ২০১৬ সালে ৭ দশমিক ১, ২০১৭ সালে ৭ দশমিক ৩ এবং ২০১৮ সালের শেষে ৭ শতাংশ অর্জন অনেক ভালো।

এডিবি মনে করে ‘বাংলাদেশের অর্থনীতি ভালো পথে আছে। বিশ্বের কম দেশেই বাংলাদেশের মতো ঊর্ধগতির প্রবৃদ্ধি ধরে রেখেছে। মূলত কৃষি, সেবা ও শিল্পখাতের ওপর নির্ভর করে প্রবৃদ্ধি। এরমধ্যে ‍কৃষি ও সেবাখাতে বাংলাদেশ ভালো করছে। তবে উন্নয়নে ধীরগতি দেখা গেছে শিল্পায়নে। বিশেষ করে ‍উৎপাদন ও পোষাকখাত। শিল্পখাতে প্রবৃদ্ধি বাড়াতে হলে অর্থনীতির বহুমুখীকরণ করতে হবে। প্রযুক্তিগত শিক্ষা এবং ব্যাবস্থাপনা দক্ষতা বাড়তে গুণগত প্রশিক্ষণ দরকার।’

এআর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে