আপনি আছেন
প্রচ্ছদ > খেলাধুলা > মাইলফলকের সামনে সাকিব

মাইলফলকের সামনে সাকিব

সাকিব আল হাসান

প্রতিচ্ছবি ক্রীড়া প্রতিবেদক:

বিশ্ব ক্রিকেটের অন্যতম জনপ্রিয় ও সবচেয়ে বড় ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) একাদশতম আসরে নিজের প্রথম ম্যাচটি খেলে ফেলেছেন বাংলাদেশের সেরা অল রাউন্ডার সাকিব আল হাসান।

সাত বছর কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলার পর চলতি মৌসুমে তিনি খেলছেন সানরাইজার্স হায়দরাবাদের হয়ে। রাজস্থান রয়্যালসের বিপক্ষে দলের প্রথম ম্যাচেই জয় এনে দিতে বল হাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন এই বাঁহাতি স্পিনার। আর মাত্র পঞ্চম বোলার হিসেবে নিজেকে নিয়ে গেছেন টি-টুয়েন্টিতে ৩০০ উইকেটের আরো কাছে।

টি-টুয়েন্টিতে সাকিবের অভিষেক ২০০৬ সালে, জিম্বাবুয়ের বিপক্ষে। এরপর প্রায় এক যুগে জাতীয় দল সহ ঘরোয়া এবং বিভিন্ন বৈশ্বিক টি-টুয়েন্টি ফ্র্যাঞ্চাইজি মিলে তিনি খেলেছেন ২৫৫টি ম্যাচ। কিছুদিন আগেই ৩১ বছর পূর্ণ করা এই ক্রিকেটার তাতে সংগ্রহ করেছেন ২৯৬টি উইকেট।

পুরো টি-টুয়েন্টি ইতিহাসে তার চেয়েও বেশি উইকেট আছে মাত্র চারজনের এবং তাদের সবার উইকেটসংখ্যাই ৩০০ বা এর বেশি। সাকিবের সামনে হাতছানি আর ৪টি উইকেট নিয়ে এই মাইলফলক স্পর্শ করার।

চলতি আইপিএল শুরু হওয়ার আগে সাকিবের উইকেট ছিল ২৯৪টি। প্রথম ম্যাচে ২৩ রান খরচায় দুই উইকেট নিয়ে দলকে জয় এনে দেয়া ছাড়াও তিনি নিজের উইকেট সংখ্যা বাড়িয়ে নিয়েছেন।

টি-টুয়েন্টিতে সবচেয়ে বেশি উইকেট ক্যারিবীয় অল রাউন্ডার ডোয়াইন ব্রাভোর, ৪১৩টি। তারপরই আছেন লাসিথ মালিঙ্গা (৩৪৮), সুনিল নারিন (৩১৭) ও শহিদ আফ্রিদি (৩০০)।

সাকিব তার ক্যারিয়ারের ২৯৬ উইকেট নিয়েছেন ২০.৩৬ গড়ে। তার ইকোনমি রেট ৬.৭৬, যা এই ফরম্যাটের ক্রিকেটে ঈর্ষনীয়। ৫ উইকেট পেয়েছেন ৩ বার। এছাড়া সাকিব করেছেন ৩৯৮০ রানও। তার সামনে সুযোগ আছে ৩০০ উইকেট ও ৪ হাজার রানের ডাবল রেকর্ড গড়ারও।

আইপিএলে সাকিব তার পরবর্তী ম্যাচে মুখোমুখি হবেন কাটার মাস্টার মোস্তাফিজুর রহমানের দল মুম্বাই ইন্ডিয়ান্সের। বৃহস্পতিবার রাত সাড়ে আটটায় শুরু হবে ম্যাচটি।

 

এআর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে