আপনি আছেন
প্রচ্ছদ > জাতীয় > কোটায় মেধাবীরা অবহেলিত হচ্ছে না: মন্ত্রীপরিষদ সচিব

কোটায় মেধাবীরা অবহেলিত হচ্ছে না: মন্ত্রীপরিষদ সচিব

মন্ত্রীপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম ভূঁইয়া

প্রতিচ্ছবি প্রতিবেদক:

কোটায় মেধাবীরা অবহেলিত হচ্ছে না দাবি করে মন্ত্রীপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম ভূঁইয়া বলেছেন, কোটা প্রথায় সর্বশেষ যে সংস্কার আনা হয়েছে তাতে মেধাবীরাই বেশি সুবিধা পাচ্ছে। আজ সোমবার দুপুরে সচিবালয়ে তিনি সাংবাদিকদের এসব তথ্য জানান।

কোটায় মেধাবীরা অবহেলিত হচ্ছে না: মন্ত্রীপরিষদ সচিব

মন্ত্রীপরিষদ সচিব বলেন, ৩৩তম বিসিএসে মেধা কোটায় ৭৭.৪ শতাংশ, ৩৫তম বিসিএসে ৬৭.৪৯ শতাংশ এবং ৩৬তম বিসিএসে ৭০. ৩৮ শতাংশ মেধা কোটায় নিয়োগ পেয়েছে।

এসময় তিনি বলেন, কেবিনেট মিটিং এ কোটা সংস্কার বিষয়ে আলোচনা হয়েছে।

চলমান কোটা সংস্কারের বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘জনপ্রশাসন মন্ত্রনালয় এ বিষয়ে যাচাই-বাছাই করে দেখবে। তবে রাষ্ট্রের সিদ্ধান্ত হলো অনগ্রসরদেরও এগিয়ে নিয়ে আসা’।

উল্লেখ, এর আগে গত ৬ মার্চ জনপ্রশাসন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মোজাম্মেল হক খান সইকৃত এক আদেশে বলা হয়, সরাসরি নিয়োগে কোটায় যোগ্য প্রার্থী পাওয়া না গেলে মেধা তালিকায় থাকা প্রার্থীদের মধ্য থেকে সেসব পদ পূরণ করা হবে।

এর আগে ২০১০ সালের ১৬ ফেব্রুয়ারি জারি করা সরকারি কোটা সংরক্ষণ সংক্রান্ত একটি নির্দেশনা শিথিল করে  জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. মোজাম্মেল হক খান স্বাক্ষরিত এক আদেশে নতুন এ সিদ্ধান্ত জানানো হয়।

আদেশে বলা হয়, সরাসরি নিয়োগের ক্ষেত্রে কোটার কোনো পদ যোগ্য প্রার্থীর অভাবে পূরণ করা সম্ভব না হলে সেসব পদ মেধা তালিকার শীর্ষে অবস্থানকারী প্রার্থীদের মধ্য থেকে পূরণ করতে হবে। সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে দেশব্যাপী শিক্ষার্থী এবং চাকরিপ্রার্থীদের আন্দোলনের মধ্যে সরকারের এ সিদ্ধান্ত এল।

এসএম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে