আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > আত্মসমর্পণ করেননি ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট

আত্মসমর্পণ করেননি ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট

ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুয়িজ ইনাসিও লুলা দ্য সিলভা

প্রতিচ্ছবি আন্তর্জাতিক ডেস্ক:

আত্মসমর্পণের জন্য আদালতের দেওয়া আদেশ অমান্য করেছেন ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা ডি সিলভা।

শুক্রবার স্থানীয় সময় বিকাল ৫টার মধ্যে দক্ষিণের কুরিচিবা শহরের পুলিশ সদরদপ্তরে লুলাকে হাজির হতে বলেছিলেন ফেডারেল বিচারক সার্জিও মোরো। বিচারকের বেঁধে দেওয়া নির্ধারিত সময়ের মধ্যে আত্মসমর্পণ করেননি দুর্নীতির অভিযোগে ১২ বছরের দণ্ড পাওয়া ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা।

সুপ্রিম কোর্টের আদেশের পরপরই রাস্তায় নেমে বিক্ষোভ শুরু করেন তাঁর সমর্থকেরা। সময়সীমা পার হওয়ার কয়েক ঘণ্টা পরেও ব্রাজিলের সাবেক ওই প্রেসিডেন্ট সাও পাওলোর একটি ইউনিয়ন ভবনের ভেতরে ছিলেন। দলটির নেতারা শুরুতে বলেছিলেন, বিকেলে তিনি কথা বলবেন। কিন্তু পরে জানান, তিনি কথা বলবেন না।কুরিতিবা শহরে তাঁকে আত্মসমর্পণ করতে বলা হলেও তিনি সেখানে যাবেন না। এর চেয়ে তিনি ইউনিয়ন অফিসে পুলিশের জন্য অপেক্ষা করবেন।

তবে, ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও দা সিলভা তার আত্মসমর্পণের ব্যাপারে আলোচনা করছেন। দুর্নীতির মামলায় তার ১২ বছরের কারাদণ্ড শুরুর প্রথম দফার নির্ধারিত সময় নাটকীয়ভাবে শেষ হওয়ার পর তিনি এ আলোচনা শুরু করেছেন।

দুর্নীতির অভিযোগে সাবেক প্রেসিডেন্টের সাজা বিষয়ক আইনী প্রক্রিয়া ও সাংবিধানিক বিষয় দেখভালের জন্য আরও দুটি উচ্চতর আদালত আছে। সেসব আদালত থেকেও ছাড়পত্র পাওয়ার সুযোগ আছে টানা দুই মেয়াদে প্রেসিডেন্ট থাকা বামপন্থি এ রাজনীতিকের।

এসএইচ / জেএস

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে