আপনি আছেন
প্রচ্ছদ > আইন-মানবাধিকার > বিচারপতি নিয়োগে আইনের খসড়া প্রস্তুত: আইনমন্ত্রী

বিচারপতি নিয়োগে আইনের খসড়া প্রস্তুত: আইনমন্ত্রী

প্রতিচ্ছবি প্রতিবেদক:

উচ্চ আদালতে বিচারপতি নিয়োগে আইনের খসড়া প্রস্তুত হয়েছে। কিছুদিনের মধ্যে এ খসড়া অনুমোদনের জন্য মন্ত্রিসভার বৈঠকে উপস্থাপন করা হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

শনিবার (৬ এপ্রিল) রাজধানীর অফিসার্স ক্লাবে বাংলাদেশ বার কাউন্সিল আয়োজিত ‘নতুন আইনজীবীদের সনদ প্রদান’ অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে একথা জানান তিনি।

এসময় আইনমন্ত্রী বলেন, বিচারপতি নিয়োগে আইন প্রয়োজন। এ আইনের খসড়া তৈরি প্রায় হয়ে গেছে। কিছুদিনের মধ্যে অনুমোদনের জন্য আইনের খসড়া কেবিনেটে পাঠানো হবে।

আইনজীবীরা রিটায়ার্ড বেনিফিট পান না। তাই আইনজীবীদের বেনাভোলেন্ড ফান্ডকে আরও সমৃদ্ধ করতে ৪০ কোটি টাকা সরবরাহের ঘোষণা দেন আইনমন্ত্রী। এছাড়া বার কাউন্সিলের জন্য ১৫ তলা ভবন নির্মাণের কার্যক্রম চলছে। কিছুদিনের মধ্যেই এটি একনেকে পাস হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলাদেশের প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন নতুন আইনজীবীদের শপথবাক্য পাঠ করান।

বার কাউন্সিলের সনদ নেওয়া নবীন আইনজীবীদের উদ্দেশে প্রধান বিচারপতি বলেন, আইনজীবী হিসেবে খ্যাতি অর্জন করতে হলে প্রয়োজন অধ্যবসায়। নিরলস শ্রম, সততা ও পেশার প্রতি আন্তরিকতা দিয়ে কাজ করলে তবেই সফলতা পাওয়া যায়।

তিনি বলেন, একজন আইনজীবী হিসেবে প্রতিষ্ঠিত হতে, গুণগত মান উন্নয়নে কঠোর সংগ্রাম করতে হবে। নিবিড় গবেষণা, সমস্যাগুলো গভীরভাবে চিন্তা করার সক্ষমতা অর্জন করতে হবে, যোগাযোগ ও আলোচনার দক্ষতা অর্জন করতে হবে, ক্লায়েন্ট কাউন্সেলিং এবং প্রমাণাদি সংগ্রহ ও পেশের দক্ষতা অর্জন করতে হবে, ভাষাগত উৎকর্ষ অর্জন করতে হবে।

বার কাউন্সিলের এনরোলমেন্ট কমিটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান বিচারপতি মো. নুরুজ্জামান বলেন, নবীন আইনজীবীদের সিনিয়রদের সঙ্গে কাজ করে অভিজ্ঞতা অর্জন করতে হয়।

বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান সিনিয়র অ্যাডভোকেট আবদুল বাসেত মজুমদারের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য দেন-বার কাউন্সিলের সদস্য ও কাউন্সিলের এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান সিনিয়র অ্যাডভোকেট আবদুল মতিন খসরু এমপি, বার কাউন্সিলের নির্বাচিত সদস্য ও ফাইন্যান্স কমিটির চেয়ারম্যান সিনিয়র আইনজীবী শ.ম. রেজাউল করিম ও বার কাউন্সিলের সদস্য জেড আই খান পান্না।

এছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বার কাউন্সিলের সদস্য ও সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যরিস্টার এএম মাহবুব উদ্দিন খোকনসহ বার কাউন্সিলের বিভিন্ন পর্যায়ের নেতারা।

আর এইচ

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে