আপনি আছেন
প্রচ্ছদ > অপরাধ > ১৫ আগস্ট হামলার অর্থদাতা ‘ব্যাট উইমেন’ নাবিলা

১৫ আগস্ট হামলার অর্থদাতা ‘ব্যাট উইমেন’ নাবিলা

হুমাইরা জাকির নানভি

প্রতিচ্ছবি প্রতিবেদক:

গত বছরের ১৫ আগস্ট জাতীয় শোক দিবসের কর্মসূচিতে জঙ্গি হামলার বাস্তবায়নের জন্য দেড়লাখ টাকা আর্থিক সহায়তা দিয়েছিলেন জঙ্গি সংশ্লিষ্টতার অভিযোগে গ্রেফতার হোমায়রা ওরফে নাবিলা ওরফে ‘ব্যাট উইমেন’।

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ থেকে এইচএসসি পাস করে নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয় থেকে অনার্স সম্পন্ন করেন হোমায়রা ওরফে নাবিলা । উচ্চবিত্ত ব্যবসায়ী পরিবারের সন্তান হোমায়রা মাস্টার্স সম্পন্ন করেন মালয়েশিয়ার একটি বিশ্ববিদ্যালয়ে। এরপর দেশে ফিরে সক্রিয় জঙ্গি তৎপরতায় জড়ান তিনি।

নব্য জেএমবি’র নারী শাখার প্রধান হোমায়রা ওরফে নাবিলা ছিলেন সংগঠনের অন্যতম অর্থদাতা। সাংগঠনিকভাবে ‘ব্যাট উইমেন’ নাম ব্যবহার করে দেশে দীর্ঘদিন ধরে জঙ্গি তৎপরতা চালিয়ে আসছিলেন উচ্চশিক্ষিত এই নারী।

প্রথমিক জিজ্ঞাসাবাদের ভিত্তিতে সিটিটিসি’র এক কর্মকর্তা জানান, নব্য জেএমবি’র নেতা আকরাম হোসেন খান নিলয় ছিলেন ১৫ আগস্ট শোক দিবসের কর্মসূচিতে হামলার মূল পরিকল্পনাকারী। আর এই হামলা বাস্তবায়নের জন্য নিলয়ের মাধ্যমে দেড়লাখ টাকা দেন হুমাইরা। এছাড়া বিভিন্ন সময়ে বিপুল পরিমাণ আর্থিক সহায়তাও দেন। হোমায়রা ওই তানভীরের স্ত্রী। হোমায়রা মাধ্যমেই তানভীর জঙ্গিবাদে জড়িয়ে পড়েন।

হোমায়রার বাবা রাজধানীর হাতিরপুল এলাকায় অবস্থিত ‘মোতালেব প্লাজা’র মালিক। বিত্তবান পরিবারের মেয়ে হুমাইরার এমন মানসিকতা ছিল যে, ‘টাকা কোনো বিষয় নয়।’

এ বিষয়ে জানতে চাইলে সিটিটিসির উপ-কমিশনার মহিবুল ইসলাম খান , হোমায়রা নব্য জেএমবির অন্যতম অর্থদাতা। তাকে আদালতের মাধ্যমে দু’দিনের রিমান্ডে নেওয়া হয়েছে। সে কীভাবে জঙ্গিবাদে জড়িয়ে পড়লো, কতদিন ধরে কার্যক্রম পরিচালনা করছিল এবং কত টাকা সংগঠনে যোগান দিয়েছে- বিষয়গুলো জানার চেষ্টা চলছে। তদন্ত শেষে বিস্তারিত জানা যাবে।

এর আগে জাতীয় শোক দিবসে ধানমন্ডি-৩২ নম্বর কেন্দ্রিক কর্মসূচিতে আত্মঘাতী হামলার পরিকল্পনা করছে বলে সিটিটিসির কাছে আগাম তথ্য ছিল। নব্য জেএমবির একটি সেলের একাধিক সদস্য ধানমন্ডি-৩২ নম্বর এলাকার আশপাশে অবস্থান করছে এমন তথ্যের ভিত্তিতে ১৪ আগস্ট রাতে ওই এলাকায় ব্লক রেইড শুরু করে পুলিশ। হোটেল ‘ওলিও’তে পৌঁছালে চতুর্থ তলায় সন্দেহভাজন জঙ্গির অবস্থান নিশ্চিত হয়। পরে পুরো হোটেলটি ঘিরে ‘আগস্ট বাইট’ অপারেশন চালায় আইন-শৃঙ্খলা বাহিনী। এতে আত্মঘাতী বোমা হামলায় নিহত হন জঙ্গি সাইফুল।

ওই মামলার তদন্তে হামলার মূল পরিকল্পনাকারী ও অর্থ সরবরাহকারী নব্য জেএমবি’র নেতা আকরাম হোসেন খান নিলয়ের নাম বেরিয়ে আসে। গত ২১ মার্চ রাতে বগুড়ার শিবগঞ্জের কিচক এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়। এরপর জঙ্গি সংশ্লিষ্টতার অভিযোগে গত বৃহস্পতিবার (৫ এপ্রিল) গুলশানের নিজবাসা থেকে হোমায়রা ওরফে নাবিলা নামে এক নারীকে গ্রেফতার করে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট। পরে জিজ্ঞাসাবাদের জন্য দুই দিনের রিমান্ডে নেয় পুলিশ।

আর এইচ

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে