আপনি আছেন
প্রচ্ছদ > ঢাকা > রাজধানীতে হঠাৎ শিলাবৃষ্টি

রাজধানীতে হঠাৎ শিলাবৃষ্টি

প্রতিচ্ছবি প্রতিবেদক:

বৈশাখের আগমনী বার্তাই যেন রাজধানীবাসীকে আরেকবার দিয়ে গেল এক পশলা ঝরো বৃষ্টি। বৃষ্টির সঙ্গে হালকা ঝড় ও শিলাবৃষ্টিও হয়েছে রাজধানীর বিভিন্ন এলাকায়। সেই সঙ্গে নগরবাসীকে বসন্তের ভ্যাপসা গরম থেকে কিছুটা স্বস্তি এনে দিল এ বৃষ্টি।

আজ বুধবার বিকেলে রাজধানীতে ঝড়ো হাওয়ার সাথে নামে এই শীলাবৃষ্টি। কয়েক মিনিটের শিলা বর্ষণে সাদা হয়ে যায় রাজপথ, দালানের ছাদ, কার্ণিশ। এছাড়া এই হঠাৎ বৃষ্টিতে রাজধানীর বিভন্ন সড়কে পানি জমে বিঘ্ন ঘটছে যান চলাচলে। তবে এটা বর্ষা কালের মতো খুব বেশি সময় স্থায়ী হবে না। বরং এই বৃষ্টিতে স্বস্তি পেয়েছেন রাজধানীবাসী। ধুলোধুসরিত শহরে এই বৃষ্টির পানিতে ধুয়ে গেছে ধুলো, কিছু সময়ের জন্য নগরবাসী পাবে নির্মল বাতাস।

বুধবার চৈত্রের ২১ তারিখ। আগামী কয়েক দিন সারাদেশেই ঝড়-বৃষ্টির প্রবণতা থাকতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বলেন, তাপমাত্রা হঠাৎ বেড়ে যাওয়া, আর্দ্রতা মিলে শিলা বৃষ্টি হয়েছে। আগামীকাল (বৃহস্পতিবার) থেকে কয়েক দিন কালবৈশাখীসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বুধবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, রংপুর, বরিশাল, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

অপরদিকে এ সময় সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে বলেও পূর্বাভাসে উল্লেখ করা হয়েছে।

বুধবার রাত ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদী বন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, পাবনা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, পটুয়াখালী, সিলেট, টাঙ্গাইল, ঢাকা, মাদারীপুর, ফরিদপুর, কুমিল্লা এবং নোয়াখালী অঞ্চলের উপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কি.মি. বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। সে সঙ্গে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদী বন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

দীর্ঘমেয়াদী পূর্বাভাস দিতে আবহাওয়া অধিদফতরের গঠিত বিশেষজ্ঞ কমিটি এপ্রিলের পূর্বাভাসে জানিয়েছে, দেশের বিভিন্ন অঞ্চলের উপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যেতে পারে। আসতে পারে বজ্রঝড়, শিলাবৃষ্টি।

একই সঙ্গে চলতি মাসে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত, বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় ও নিম্নচাপ সৃষ্টি ও দেশের উত্তর-পূর্বাঞ্চলে আকস্মিক বন্যার আশঙ্কার কথাও জানিয়েছে আবহাওয়া বিভাগ।

এসএম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে