আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > সাংবাদিকদের স্বার্থে তথ্যমন্ত্রীর বিরুদ্ধে মোদির অবস্থান

সাংবাদিকদের স্বার্থে তথ্যমন্ত্রীর বিরুদ্ধে মোদির অবস্থান

প্রতিচ্ছবি আন্তর্জাতিক ডেস্ক:

ভুয়া খবর প্রচারে সাংবাদিকের পরিচয়পত্র ও সংবাদমাধ্যমের যে সরকারি স্বীকৃতি বাতিল হবে, ভারতের তথ্যমন্ত্রীর এমন সিদ্ধান্তের বিরুদ্ধে অবস্থান নিলেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের ওই নির্দেশের ক’দিন না যেতেই মঙ্গলবার গণমাধ্যমে সরকারি হস্তক্ষেপ নিষেধ করে নির্দেশিকা তুলে নেয়ার নির্দেশ দেন মোদি।

মোদির ওই নির্দেশের পরই তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের ওই নির্দেশিকা সরিয়ে নেয়া হয়। এ বিষয়ে একাধিক সাংবাদিক ও সংবাদ প্রতিষ্ঠানগুলো গঠনমূলক প্রস্তাব দিতে চায়।

সংবাদমাধ্যমে ভুয়া খবর প্রচার ঠেকাতে সোমবার কড়া পদক্ষেপের কথা ঘোষণা করে ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। মন্ত্রী স্মৃতি ইরানি জানান, খবর ভুয়া প্রমাণিত হলে সাংবাদিকদের সরকারি স্বীকৃতি (অ্যাক্রিডিটেশন কার্ড) বাতিল হবে। প্রথম দফায় ৬ মাসের জন্য, পরের বার এক বছর এবং তৃতীয় বার একই কাজের পুনরাবৃত্তি হলে পাকাপাকিভাবে সেই সরকারি স্বীকৃতি বাতিল হয়ে যাবে।

সরকারিভাবে একটি প্রেস বিজ্ঞপ্তি দিয়ে সরকারি সাংবাদিকদের স্বীকৃতি বাতিলের বিষয়টি জানানো হয়। সেখানে বলা হয়, এখন থেকে ভুয়া খবরের অভিযোগ এলে তা ‘প্রেস কাউন্সিল অব ইন্ডিয়া (মুদ্রিত খবরের জন্য) এবং নিউজ ব্রডকাস্টার্স অ্যাসোসিয়েশনের (ইলেক্ট্রনিক মাধ্যম) কাছে পাঠানো হবে।তারা দুই সপ্তাহের মধ্যে বিচার করে দেখবে, খবরটি ভুয়া কিনা, ততদিন সংশ্লিষ্ট সাংবাদিকের স্বীকৃতি বাতিল থাকবে। খবরটি ভুয়া প্রমাণিত হলে নিয়ম অনুযায়ী তার শাস্তি হবে।সরকারের ওই নির্দেশিকার পরই দেশজুড়ে শোরগোল পড়ে যায়।

উল্লেখ্য, ভুয়া খবরের প্রচার নিয়ে শুধু ভারতেই নয়, বিশ্বজুড়েই চলছে সমালোচনা।

এসএইচ/ জেএস

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে