আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > ফের মিসরের প্রেসিডেন্ট হলেন সিসি

ফের মিসরের প্রেসিডেন্ট হলেন সিসি

আবদেল ফাত্তাহ আল সিসি

প্রতিচ্ছবি আন্তর্জাতিক ডেস্ক:

আবারো মিসরের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন আবদেল ফাত্তাহ আল সিসি। সার্বিক গণনা শেষে সোমবার এ ফলাফল জানান মিসরের প্রধান নির্বাচন কমিশনার।

প্রাপ্ত ফলাফল অনুসারে, সিসি ৯৭ শতাংশ ভোট পেয়েছেন। তিনি ২ কোটি ১৮ লাখ ভোট পেয়েছেন। অন্যদিকে, তার প্রতিদ্বন্দ্বী মুসা মোস্তফা মুসা পেয়েছেন প্রায় সাড়ে ৬ লাখ ভোট।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, ‘গতবারের তুলনায় এবার ভোটকেন্দ্রে ভোটার ছিল কম। তবে নির্বাচন অবাধ ও নিরপেক্ষ হয়েছে। ২০১৩ সালের নির্বাচনে ভোটার উপস্থিতি ছিল ৪৭ শতাংশ, যা কমে এবার দাঁড়ায়  ৪১ শতাংশে।’

এদিকে, বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন বলছে, মিসরে এবারের প্রেসিডেন্ট নির্বাচনে কোনো বিশ্বাসযোগ্য বিরোধীদলের প্রতিনিধি ছিলেন না। চলতি বছরের শুরুর দিকেই সিসির বিপরীতে থাকা অন্য ছয় প্রার্থীকে নানা কৌশলে বাদ দেওয়া হয়। ওই সময় সিসির প্রধান প্রতিদ্বন্দ্বীকে গ্রেপ্তার করা হয়। পরবর্তী সময়ে নির্বাচনের প্রার্থী সময়সীমার ঠিক আগ মুহূর্তে সিসির বিরোধী পদে মনোনয়ন নেন মুসা মোস্তফা মুসা। মুসার দল আগে সিসির একনিষ্ঠ সমর্থক ছিল।

প্রসঙ্গত, সাবেক সেনা কর্মকর্তা সিসি আগের নির্বাচনেও জয়ী হয়ে চার বছর ক্ষমতায় ছিলেন। তবে ওই সময়ে তার পাওয়া ভোটের পরিমাণ এবারের চেয়ে কম ছিল।

জেএস 

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে