আপনি আছেন
প্রচ্ছদ > ময়মনসিংহ > দেশের ১২তম সিটি করপোরেশন ময়মনসিংহ

দেশের ১২তম সিটি করপোরেশন ময়মনসিংহ

ময়মনসিংহ পৌরসভা

প্রতিচ্ছবি প্রতিবেদক:

ময়মনসিংহ পৌরসভাকে ‘সিটি করপোরেশন’ করার প্রস্তাবে অনুমোদন দিয়েছে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার)। আগেই দেশের অষ্টম বিভাগ হিসেবে যাত্রা শুরু করা ময়মনসিংহ এবার দেশের ১২তম সিটি কর্পোরেশন হিসেবেও যাত্রা শুরু করল।

সোমবার, ০২ এপ্রিল প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত নিকার সভায় এ সংক্রান্ত প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

সভায় সভাপতিত্ব করেন কমিটির আহ্বায়ক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) এনএম জিয়াউল আলম সাংবাদিকদের একথা জানান।

সাংবাদিকদের তিনি বলেন, ময়মনসিংহ সদর উপজেলার ১৩টি ইউনিয়নের মধ্যে বয়ড়া ও আকুয়া সম্পূর্ণ এবং খাগডহর, চর ঈশ্বরদিয়া, দাপুনিয়া, ভাবখালী, সিরতা ও চর নিলক্ষীয়ার আংশিক পল্লী এলাকাকে পৌরসভার অন্তর্ভুক্ত করে সিটি করপোরেশন এলাকা নির্ধারণ করা হয়েছে।

৯১ দশমিক ৩১৫ বর্গ কিলোমিটার এলাকাজুড়ে এই সিটি করপোরেশন গঠিত হবে। জনসংখ্যার ঘনত্ব হবে প্রতি বর্গ কিলোমিটারে ৫ হাজার ১৬৭ জন। সিটি করপোরেশন গঠিত হলে জনসংখ্যা হবে ৪ লাখ ৭১ হাজার ৮৫৮ জন।

জনসংখ্যার ঘনত্ব, আয়ের উৎস, শিল্প প্রতিষ্ঠানের সংখ্যাসহ সিটি করপোরেশন হতে যে আটটি শর্ত লাগে এর সবগুলোই ময়মনসিংহে রয়েছে বলেও জানান জিয়াউল আলম।

বর্তমানে দেশে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন, গাজীপুর সিটি করপোরেশন, কুমিল্লা সিটি করপোরেশন, রাজশাহী সিটি করপোরেশন, সিলেট সিটি করপোরেশন, চট্টগ্রাম সিটি করপোরেশন, খুলনা সিটি করপোরেশন, বরিশাল সিটি করপোরেশন, রংপুর সিটি করপোরেশন ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশন রয়েছে।

এসএম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে