আপনি আছেন
প্রচ্ছদ > জাতীয় > সারা দেশে সমস্বরে ‘আমার সোনার বাংলা’

সারা দেশে সমস্বরে ‘আমার সোনার বাংলা’

 

প্রতিচ্ছবি প্রতিবেদক:

শুদ্ধভাবে জাতীয় সংগীত চর্চাকে অনুপ্রাণিত করতে একযোগে জাতীয় সংগীত গাওয়ার উদ্যোগ নেয়া হয়। ঘড়ির কাটায় সময়  ঠিক ৮টা ৮ মিনিটে রাজধানী ঢাকাসহ সারা দেশের মানুষ একযোগে গেয়ে উঠলেন ‘আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি…. ’। দেশের পাশাপাশি প্রবাসেও একযোগে জাতীয় সংগীত পরিবেশন করা হয়।

সোমবার একযোগে জাতীয় সংগীত পরিবেশনে অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বঙ্গবন্ধু জাতীয়স্টেডিয়ামে জাতীয় শিশু-কিশোর সমাবেশে উপস্থিত হয়ে প্রধানমন্ত্রী জাতীয় পতাকা উত্তোলন করেন। সঙ্গে সঙ্গে গেয়ে উঠেন ‘আমার সোনার বাংলা… ’। প্রধানমন্ত্রীর সঙ্গে কণ্ঠ মিলিয়ে স্টেডিয়ামে উপস্থিত অন্যরাও জাতীয় সংগীত পরিবেশন করেন। মুহূর্তের মধ্যে সেই সুরে মুখরিত হয়ে উঠে বাংলার আকাশ-বাতাস। মুখে মুখে উচ্চারিত হতে থাকে আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি…. ।

এর আগে সবাইকে স্ব স্ব অবস্থানে থেকে এ কর্মসূচিতে অংশগ্রহণের জন্য মন্ত্রিপরিষদ বিভাগ থেকে আহ্বান জানানো হয় ।

শুদ্ধসুরে জাতীয় সংগীত পরিবেশন এবং সব শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় সংগীত চর্চাকে অনুপ্রাণিত করার লক্ষ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের উদ্যোগে এবং মন্ত্রিপরিষদ বিভাগের সার্বিক ব্যবস্থাপনায় গত ২০ জানুয়ারি থেকে ১৫ মার্চ দেশব্যাপী প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে দলগত জাতীয় সংগীত পরিবেশন প্রতিযোগিতা আয়োজন করা হয় ।

এ প্রতিযোগিতায় ৬৪টি জেলার প্রাথমিক, মাধ্যমিক, কলেজ ও মাদরাসার ৬২ লাখ ৫২ হাজার ৩৫৩ জন ছাত্র এবং ৬৩ লাখ ৭০ হাজার ২৯৫ জন ছাত্রীসহ মোট ১ কোটি ২৬ লাখ ২২ হাজার ৬৪৮ জন শিক্ষার্থী অংশ নেয় ।

২০ থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত স্কুল, কলেজ ও মাদরাসা পর্যায়ে আন্তঃশ্রেণি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় । এরপর ১ থেকে ৭ ফেব্রুয়ারি চলে ইউনিয়ন পর্যায়ের প্রতিযোগিতা ।

তারপর ১০ থেকে ১৫ ফেব্রুয়ারি উপজেলা পর্যায়ে, ২২ থেকে ২৮ ফেব্রুয়ারি জেলা পর্যায়ে এবং ৫ থেকে ১১ মার্চ বিভাগীয় পর্যায়ে প্রতিযোগিতা হয় । ১৫ মার্চ অনুষ্ঠিত হয় চূড়ান্ত প্রতিযোগিতা ।

জেএস

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে