আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > তথ্য পাচারের অভিযোগে অভিযুক্ত মোদি

তথ্য পাচারের অভিযোগে অভিযুক্ত মোদি

নরেন্দ্র মোদী

প্রতিচ্ছবি আন্তর্জাতিক ডেস্ক:

ভারতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নামে যে অ্যান্ড্রয়েড অ্যাপটি (নরেন্দ্রমোদি অ্যাপ) চালু রয়েছে তা ব্যবহারকারীদের ব্যক্তিগত গোপনীয় তথ্য পাচার করে দিচ্ছে । এমনি অভিযোগের তীরের মুখোমুখি মোদি।

প্রধানমন্ত্রীর নিজস্ব ওই ওয়েবসাইটটি নথিভুক্ত হয়েছে ‘নরেন্দ্রমোদি ডট ইন’ নামে। যার মালিক ‘পিএম মোদি’ নিজেই। আর তার যে ঠিকানা নথিভুক্ত রয়েছে তাহলো- ‘নয়াদিল্লির আকবর রোডের বিজেপি সদর দফতর’।

ফরাসি ইন্টারনেট নিরাপত্তা বিশেষজ্ঞ এলিয়ট অ্যাল্ডারসনের অভিযোগ, ভারতের প্রধানমন্ত্রীর ওই অ্যাপটি যারা ব্যবহার করছেন তাদের অজান্তেই ব্যক্তিগত গোপনীয় তথ্য ‘ক্লেভার ট্যাপ’ নামে একটি মার্কিন সংস্থার কাছে পাচার করে দেওয়া হচ্ছে।

অ্যাল্ডারসনের আরও দাবি করেন, এই ডোমেইনটিকে (‘ইন.ডব্লিউজেডআরকেটি ডট কম’) ওই মার্কিন সংস্থা তাদের ‘জি ডেটা’র তালিকায় একটি ‘ফিশিং লিঙ্ক’ হিসাবে রেখেছে। ওয়েবসাইটের মালিক হিসেবে লেখা রয়েছে একটি নাম ‘গোড্যাডি’।

অ্যাল্ডারসনের দাবি, অপারেটিং সফট্‌ওয়্যারটিতে কী ধরনের, কোন নেটওয়ার্ক ব্যবহার করা হচ্ছে, কোন ক্যারিয়ার ব্যবহৃত হচ্ছে, তা গোপনে পাচার করা হচ্ছে। এছাড়া ইউজারদের ই-মেইল অ্যাড্রেস, ফটোগ্রাফ, নাম ও লিঙ্গ পরিচয় ওই মার্কিন সংস্থা ‘ক্লেভার ট্যাপ’কে দেয়া হচ্ছে।

প্রসঙ্গত, ফেসবুক কাণ্ডের পর এবার অভিযোগ ও সমালোচনার মুখোমুখি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

এসএইচ/ জেএস

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে