আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > যুক্তরাষ্ট্রে অস্ত্র আইন সংস্কারের দাবিতে বিক্ষোভ  

যুক্তরাষ্ট্রে অস্ত্র আইন সংস্কারের দাবিতে বিক্ষোভ  

যুক্তরাষ্ট্রে অস্ত্র আইন সংস্কারের দাবিতে বিক্ষোভ

প্রতিচ্ছবি আন্তর্জাতিক ডেস্ক:

যুক্তরাষ্ট্রের পার্কল্যান্ড ফ্লোরিডায় অস্ত্র নিয়ন্ত্রণ আইন সংস্কারের দাবি নিয়ে  রাজধানী ওয়াশিংটন ডিসিসহ দেশটির বিভিন্ন শহরে লাখ লাখ মানুষ বিক্ষোভ সমাবেশ করেছে।

গতকাল শনিবার কয়েকটি ছাত্রসংগঠনের ডাকা ‘মার্চ ফর আওয়ার লাইভস’ নামের এই র‍্যালির মূল অংশটি ছিল ওয়াশিংটনে। ওয়াশিংটনে গত কয়েক দশকের মধ্যে সবচেয়ে বড় আগ্নেয়াস্ত্র বিরোধী র‍্যালি ছিল এটি।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি বন্দুক হামলার পর দেশটির প্রচলিত অস্ত্র আইন সংস্কারের দাবিতে বিক্ষোভ করেছে লাখো মানুষ। এই বিক্ষোভ কর্মসূচিতে প্রায় পাঁচ লাখের মতো মানুষ অংশ নেয়। এ সময় সারা দেশ থেকে আসা বিক্ষোভকারীরা রাজধানী ওয়াশিংটন ডিসিতে এসে জড়ো হন। এছাড়াও নিউইয়র্ক, লস অ্যাঞ্জেলস, হিউস্টন সহ যুক্তরাষ্ট্রের কয়েকটি শহর ছাড়াও স্কটল্যান্ডের এডিনবার্গ আর লন্ডনের মার্কিন দূতাবাসের সামনেও একই সময়ে মার্চ করে স্কুলের শিক্ষার্থীরা।

এসব র‍্যালিতে মূলত স্কুলের ছাত্র-ছাত্রী ও শিক্ষকরা অংশগ্রহণ করেন। তাদের সাথে যোগ দিয়েছিলেন সঙ্গীতশিল্পী ও হলিউড তারকারা।

ফ্লোরিডার আয়োজনে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের পক্ষ থেকে বেশ কয়েকজন বক্তব্যও দেন। তারা যেকোনো ধরনের হামলা রুখতে অস্ত্র আইন সংস্কারের দাবি করেন।  গতমাসে ফ্লোরিডার একটি স্কুলে এক কিশোরের গুলিতে ১৭ জনের মৃত্যুর পর এই বিক্ষোভকে মার্কিন অস্ত্র আইন বিরোধী সর্বোচ্চ প্রতিবাদ হিসেবে দেখা  হচ্ছে।

উল্লেখ্য,  যুক্তরাষ্ট্রে অস্ত্রের খুচরা যন্ত্রাংশ কেনাবেচা নিষিদ্ধ করার প্রস্তাব দিয়েছে মার্কিন বিচার বিভাগ। অস্ত্র নিয়ন্ত্রণ আইনের দাবিতে দেশটি জুড়ে ব্যাপক বিক্ষোভ  সমাবেশের পরই আসে এ ঘোষণা।

এসএইচ/ জেএস

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে