আপনি আছেন
প্রচ্ছদ > বিনোদন-সংস্কৃতি > আলতা বানুতে ফিরছে পুরনো দিনের স্বাদ!

আলতা বানুতে ফিরছে পুরনো দিনের স্বাদ!

আলতা বানু যেন সোনালী যুগের বাংলা ছবি’

প্রতিচ্ছবি বিনোদন ডেস্ক:

সত্তর থেকে নব্বই দশক পর্যন্ত নির্মিত বাংলাদেশের বাণিজ্য সফল  চলচ্চিত্রগুলোর অধিকাংশই ফোক ও ফ্যান্টাসি নির্ভর চলচ্চিত্র। ছবিগুলোর অবস্থা তখন ছিল রমরমা, দর্শকরাও এসব গল্পের ছবি পেলে লুফে নিতো। ওই সময়কার ছবির ফ্লেভার নিয়েই নির্মিত হয়েছে সিনেমা ‘আলতা বানু’। ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত ছবিটি নির্মাণ করেছেন অরুণ চৌধুরী।

আলতা ও বানু দুই বোনের গল্পে নির্মিত এ ছবিতে বড় বোন আলতা চরিত্রে মম ও ছোট বোন বানু চরিত্রে দেখা যাবে রিক্তাকে। আর এ দুই নায়িকার বিপরীতে থাকছেন আনিসুর রহমান মিলন।

নির্মাতা জানান, বড় বোনের বিয়ের ঘটনার সূত্র ধরে হঠাৎ হারিয়ে যায় ছোট বোন। তাকে খুঁজতে বের হয় আলতা। ঘটে নানান ঘটনা। লোক ঐতিহ্য ও সংস্কৃতি কিছু চলচ্চিত্রে দেখা গেলেও গ্রামের সাধারণ মানুষের মণিকোঠায় বেঁচে থাকা রূপকথা, উপকথা গুলোও গ্রামীণ সংস্কৃতির অংশ। তাই এমন নাম গ্রহণ করেছেন তিনি।

ছবির নামে এমন গ্রাম বাংলার ফ্লেভার থাকায় মুগ্ধ গণমাধ্যম ব্যক্তিত্ব। গন মাধ্যমের কারোর কারোর ভাষায় সত্তর আশির দশকে যেসব ছবি নির্মিত হয়েছে সেগুলোর অভিনয়, ছবির গান এখনো মানুষকে স্পর্শ করে। মনে দাগ কেটে যায়। তাহলে এখন এসব ছবি তৈরি হয় না কেনো?

তারমানে কেউ যদি বলে দর্শকের রুচি পাল্টেছে, তাহলে তার সাথে সবাই দ্বিমত। ক্ষেত্র বিশেষে হয়তো পাল্টেছে। কিন্তু প্রত্যেকটা মানুষের একটা সামাজিক জীবন আছে। সেদিক থেকে বিচার করলে দেখা যাবে,  পারিবারিক, সামাজিক আর সাহিত্য নির্ভর ছবি করলেও মানুষ দেখবে। সেই গুরুত্ব এখনো মানুষের মধ্যে আছে বলেই আমার মনে হয়। মুক্তির অপেক্ষায় থাকা ‘আলতা বানু যেন সোনালী যুগের বাংলা ছবি’। ‘আলতা বানু পুরানো দিনে চলচ্চিত্রে নতুন করে ফিরে আসা এই প্রত্যাশা থাকলো।

ছবিতে অভিনয় করেছেন আনিসুর রহমান মিলন ,জাকিয়া বারী মম , রিক্তা, রাইসুল ইসলাম আসাদ, দিলারা জামান ও মামুনুর রশীদ। ফরিদুর রেজা সাগরের গল্পে সংলাপ লিখেছেন বৃন্দাবন দাস। শোনা যাচ্ছে, ২০ এপ্রিল ছবিটি মুক্তি পাবে।

এএম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে