আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > মার্কিন নিরাপত্তা পরিষদে পরিবর্তন আনলেন  ট্রাম্প

মার্কিন নিরাপত্তা পরিষদে পরিবর্তন আনলেন  ট্রাম্প

প্রতিচ্ছবি আন্তর্জাতিক ডেস্ক:

মার্কিন যুক্তরাষ্ট্রের  জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পদে নিয়োগ পেলেন অভিজ্ঞ কূটনীতিক জন বোল্টন। বৃহস্পতিবার এইচআর ম্যাকমাস্টারকে সরিয়ে তার স্থলাভিষিক্ত করা হয়েছে জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের সাবেক এই রাষ্ট্রদূতকে।

জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পদে পরিবর্তন আনলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর পছন্দের ব্যাক্তি  জন বোল্টনকে নতুন নিরাপত্তা উপদেষ্টার পদে নিয়োগ দিয়েছেন। বোল্টনকে নিয়োগ দিতে সরিয়ে দেওয়া হয়েছে এইচ আর ম্যাকমাস্টারকে।

বিদায়ী ম্যাকমাস্টারকে ধন্যবাদ জানিয়ে এক টুইটবার্তায় ট্রাম্প লিখেছেন- তিনি অসাধারণ কাজ করেছেন। তিনি সবসময় আমাদের বন্ধু হয়ে থাকবেন।৫৫ বছর বয়সী  জেনারেল ম্যাকমাস্টার যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পদে এক বছর কাজ করে বিদায় নিচ্ছেন।

হোয়াইট হাউস থেকে বিদায় নেয়া সর্বশেষ উচ্চপর্যায়ের কর্মকর্তা হলেন জেনারেল ম্যাকমাস্টার। জন বোল্টন  যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, প্রেসিডেন্টের সামনে যেন বিভিন্ন ধরনের সিদ্ধান্ত নেওয়ার উপায় থাকে সেটাই নিশ্চিত করবেন তিনি। মার্কিন যুক্তরাষ্ট্রকে দেশের মাটিতে সুরক্ষিত এবং দেশের বাইরে শক্তিশালী করে তুলতে চান তিনি।

মার্কিন কূটনৈতিক মহলে জন বোল্টন নতুন নাম নয়। তিনি কয়েক দশক ধরেই মার্কিন সরকারের অংশ হয়ে আছেন। তিনি রোনাল্ড রিগান, জর্জ বুশ সিনিয়র ও জর্জ বুশের সাথে কাজ করেছেন। জর্জ বুশের ক্ষমতাকালে জন বোল্টনের ব্যাপারে অনেক সমালোচনা হয়।

প্রসঙ্গত, হোয়াইট হাউস বলেছে, ট্রাম্পের সঙ্গে পারস্পরিক সমঝোতার ভিত্তিতে সরে গেছেন ম্যাকমাস্টার। তার এই সরে যাওয়া নিয়ে কয়েক সপ্তাহ ধরে গুজব চলছিল।

এসএইচ/ এএস

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে