আপনি আছেন
প্রচ্ছদ > আইন-মানবাধিকার > ২৩৮ মাঠ সহকারীর চাকরি আত্মীকরণে হাইকোর্টের নির্দেশ

২৩৮ মাঠ সহকারীর চাকরি আত্মীকরণে হাইকোর্টের নির্দেশ

২৩৮ মাঠ সহকারীর চাকরি আত্মীকরণে হাইকোর্টের নির্দেশ

প্রতিচ্ছবি প্রতিবেদক:

একটি বাড়ি একটি খামার প্রকল্পের মাঠ সহকারী পদে কর্মরত ২৩৮ জনের চাকরি পল্লী সঞ্চয় ব্যাংকে আত্মীকরণসহ (অন্তর্ভুক্তি) স্থায়ীকরণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার (২২ মার্চ) এ সংক্রান্ত রুলের চূড়ান্ত শুনানি শেষে বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় দেন।

আদালতে রিট আবেদনকারীদের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট রমজান আলী সিকদার। তার সঙ্গে ছিলেন ব্যারিস্টার আবুল কালাম আজাদ ও ব্যারিস্টার জহির উদ্দিন বাবর।

পরে জহির উদ্দিন বাবর প্রতিচ্ছবিকে বলেন, ‘২০০৯ সালে একটি বাড়ি একটি খামার প্রকল্পের শুরু হয়। এরপর পল্লী সঞ্চয় ব্যাংক আইন, ২০১৪ অনুযায়ী প্রকল্পটি ২০১৬ সালের ৩০ জুন শেষ হয় এবং ২০১৬ সালের ১ জুলাই উক্ত প্রকল্পের সব জনবলের চাকরি পল্লী সঞ্চয় ব্যাংকে স্থানান্তর ও স্থায়ীকরণ করা হয়।

কিন্তু পরবর্তীতে একটি বাড়ি একটি খামার প্রকল্পটি ২০২০ সাল পর্যন্ত বর্ধিত করা হয় এবং প্রকল্পের কর্মকর্তা-কর্মচারীদের পুনরায় সেই প্রকল্পে যোগদান করতে বলা হয়। এরপর থেকে একটি বাড়ি একটি খামার প্রকল্প এবং পল্লী সঞ্চয় ব্যাংকের মধ্যে স্বাক্ষরিত একটি সমঝোতা স্মারকের ভিত্তিতে প্রকল্পের কর্মকর্তা-কর্মচারীরা উভয় প্রতিষ্ঠানের অধীনে দীর্ঘদিন ধরে সেবা প্রদান করেন।

কিন্তু এর মধ্যে একটি বাড়ি একটি খামার প্রকল্পে কর্মরত ২৩৮ জন মাঠ সহকারী উভয় প্রতিষ্ঠানে কর্মরত থাকলেও তাদের চাকরি পল্লী সঞ্চয় ব্যাংকের অধীন স্থায়ীকরণ না হওয়ায় এবং এর অধীনে বেতন-ভাতা সুবিধা না পাওয়ায়, তারা হাইকোর্টে রিট দায়ের করেন।

সেই রিটের পরিপ্রেক্ষিতে প্রকল্পটি কর্মরত ২৩৮ জন মাঠ সহকারীর চাকরি পল্লী সঞ্চয় ব্যাংকের অধীনে অন্তর্ভুক্তি ও স্থায়ীকরণে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন। সেই রুলের চূড়ান্ত শুনানি শেষে আদালত ২৩৮ জনের চাকরি পল্লী সঞ্চয় ব্যাংকের অধীনে অন্তর্ভুক্তি ও স্থায়ীকরণের রায় দেন।

এএস/এসএম/এআর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে