আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > গোপন আদালতেই চলবে তামিমির বিচার

গোপন আদালতেই চলবে তামিমির বিচার

ফিলিস্তিনি শিশু আহেদ তামিমি

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল দেশ:

ইসরাইলের একটি আদালত ফিলিস্তিনি শিশু আহেদ তামিমির প্রকাশ্য বিচার বাতিল করেছে। ১৬ বছরের এই শিশুর ‘ভালোর জন্যই’ এই আদেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছে দেশটির আদালত। এই আদেশের ফলে গোপন আদালতে চলবে ইসরাইলি সেনাদের আনা ১২টি অভিযোগের বিচার কার্যক্রম।

দেশটির সংবাদমাধ্যম হারেৎজ জানিয়েছে, ১৬ বছরের শিশু আহেদ তামিমির ‘ভালোর জন্যই’ এই আদেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছে আদালত। এই আদেশের ফলে গোপন আদালতে চলবে ইসরায়েলের সেনাদের আনা ১২টি অভিযোগের বিচার কার্যক্রম।

তামিমির বিচার প্রকাশ্য আদালতে চলতে থাকলেও গত মাসে ইসরায়েলে সামরিক আদলতের বিচারক সব সাংবাদিককে আদালত কক্ষ ত্যাগ করার নির্দেশ দেন।

মিডলইস্ট মনিটর জানিয়েছে, গত সপ্তাহে ইসরায়েলের সামরিক প্রসিকিউটররা আদালতকে জানান, তামিমির প্রকাশ্য বিচারে তাদের কোনও আপত্তি নেই। তবে পরে জানানো হয়, শিশুটির ভালোর জন্যই গোপন আদালতে চলবে শিশুটির বিচারের কার্যক্রম।

পুলিশি হেফাজতে থাকা অবস্থায় এখন পর্যন্ত চারবার পেছানো হেয়েছে তামিমির বিচার। বিশ্বজুড়ে বিভিন্ন মানুষের সমর্থন পাচ্ছেন তামিমি।

আন্তর্জাতিক বিসরকারি সংস্থা, ব্রিটিশ রাজনীতিবিদ এমনকি জাতিসংঘও তার মুক্তি দাবি করেছে। তার মুক্তির জন্য অনলাইস পিটিশনে স্বাক্ষর করেছে ১৭ লক্ষাধিক মানুষ।

উল্লেখ্য, দখলদার ইসরায়েলি সেনাকে থাপ্পড় ও লাথি মারার ভিডিও ছড়িয়ে পড়ার পর আলোচনায় আসে আহেদ তামিমি। এমন দুঃসাহসিকতা দেখানোয় গত ডিসেম্বরে মা-সহ তাকে গ্রেফতার করে ইসরায়েলি সেনারা।

জানুয়ারির শুরুতে তার বিরুদ্ধে ১২টি অভিযোগ দায়ের করা হয়। এরমধ্যে রয়েছে ইসরায়েলি সেনাকে লাঞ্ছিত করা, তাদের দায়িত্ব পালনে বাধা দেওয়া এবং পাথর ছোড়ার মতো অভিযোগ। ওই শিশু হয়ে উঠেছে ফিলিস্তিনি জনগণের মুক্তি আন্দোলন ও তৃতীয় ইন্তিফাদার প্রতীকী চরিত্র।

এসএম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে