আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > খুলি-হাড়ের চার্চ ‘সেডলেক ওসারি’

খুলি-হাড়ের চার্চ ‘সেডলেক ওসারি’

খুলি-হাড়ের চার্চ ‘সেডলেক ওসারি’

 

জোহরা সিজন:

বিভিন্ন ধরনের নকশা বা কারুকার্য নয়, মাথার খুলি-হাড় দিয়ে সাজানো একটি রোমান ক্যাথলিক চার্চ! ‘সেডলেক ওসারি’ নামক চার্চটি চেক প্রজাতন্ত্রে অবস্থিত।

বিখ্যাত এ চার্চটি কঙ্কাল দিয়ে সাজানোর ইতিহাস বেশ পুরাতন। যার প্রচলন শুরু হয়েছিল ১২৭৮ সালে।

কথিত আছে, সেডলেক থেকে জেরুজালেমে যাওয়া এক খ্রীষ্টান যাজক সেখানকার ক্রুসিফাইড এলাকা থেকে কিছু মাটি নিয়ে ফেরেন। মাটিগুলো তিনি সেডলেকের ওই স্থানীয় চার্চটির সমাধিক্ষেত্রে ছড়িয়ে দেওয়ার পরই তা লোকদের কাছে পবিত্র ভূমিতে পরিণত হয়।

এরপর থেকে লোকজন সেখানে মৃতদেহ কবরস্থ করতে ব্যাপকভাবে আগ্রহী হয়ে ওঠে। শুধু সাধারণই নয়, চেক প্রজাতন্ত্রের বিভিন্ন স্থানের যাজকদেরও এখানে সমাহিত করা হয়।

১৪০০ শতকে ইউরোপজুড়ে মহামারী প্লেগ ছড়িয়ে পড়লে মধ্য ইউরোপের প্রায় ৩০ হাজার লোকের মৃতদেহ এখানে সমাহিত করা হয়। ১৪১৯ থেকে ১৪৩৪ সালে রোমান ক্যাথলিক ও সংসস্কারপন্থী বোহেমিয়ানদের মধ্যকার ক্রুসেডে নিহত হওয়া ১০ হাজারেরও বেশি লোকের লাশও এখানে সমাহিত হয়।

সমাহিত এই লাশগুলোর কঙ্কাল দিয়েই চার্চটি সাজানো হয়েছে। ধারণামতে, চার্চটিতে বর্তমানে ৪০ থেকে ৭০ হাজারের মতো কঙ্কালের হাড় ও খুলি রয়েছে।

উল্লেখ্য, ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের অন্তর্ভুক্ত এই রোমান ক্যাথলিক চার্চটি পরিদর্শনে প্রতি বছর দুই লাখেরও বেশি পর্যটক আগমন ঘটে।

সূত্র : উইকিপিডিয়া

জেএস

 

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে