আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > গনিতের ‘নোবেল’ পেলেন রবার্ট ল্যাংল্যান্ডস   

গনিতের ‘নোবেল’ পেলেন রবার্ট ল্যাংল্যান্ডস   

রবার্ট ল্যাংল্যান্ডস

প্রতিচ্ছবি আন্তর্জাতিক ডেস্ক:

গণিতের নোবেল খ্যাত ‘অ্যাবেল’ পুরস্কার জিতেছেন কানাডার গণিতবিদ রবার্ট ল্যাংল্যান্ডস।মঙ্গলবার অসলোতে বিজয়ীর নাম ঘোষণা করে নরওয়ের অ্যাকাডেমি অব সাইন্স অ্যান্ড লেটার্স।

১৯ শতকে নরওয়ের বিখ্যাত গণিতবিদ নিয়েলস হেনরিক অ্যাবেলের সম্মানে অ্যাবেল পুরস্কার দেয়া হয়ে থাকে। ২০০৩ সাল থেকে গণিতে অসাধারণ অবদানের জন্য দেয়া হচ্ছে এ পুরস্কার। বলা হয়, রবার্ট ল্যাংল্যান্ডস গণিতকে পুনরায় আবিস্কার করেছেন। গণিতে তিনি নিজের তত্ত্ব দিয়ে বিপ্লব ঘটিয়েছেন। গণিতের বিভিন্ন শাখার মধ্যে যোগসূত্র স্থাপন করেছেন রবার্ট ল্যাংল্যান্ডস।

অ্যাবেল পুরস্কার কমিটি থেকে মঙ্গলবার জানানো হয়েছে, গণিতের তিনটি শাখা বীজগণিত,সংখ্যাতত্ত্ব ও বিশ্লেষণ কে ল্যাংল্যান্ডস একটি সূত্রে বাঁধার একটি অভিনব তত্ত্ব দিয়েছেন। যার নাম- ‘গ্র্যান্ড ইউনিফিকেশন থিয়োরি’ বা ‘জিইউটি’। তার ওই তত্ত্বের জন্যই নিউ জার্সির প্রিন্সটনে ইনস্টিটিউট ফর অ্যাডভান্সড স্টাডি’র স্কুল অফ ম্যাথমেটিকসের এমেরিটাস অধ্যাপক ল্যাংল্যান্ডসকে এ বছরের অ্যাবেল পুরস্কার দেওয়া হল।

বিশিষ্ট গণিতশাস্ত্রবিদের তত্ত্বের নাম,‘ল্যাংল্যান্ডস প্রোগ্রাম’। ল্যাংল্যান্ডসের এই প্রোগ্রাম গণিতশাস্ত্র ও তাত্ত্বিক পদার্থবিদ্যা  কে এক সূত্রে গাঁথতেও সাহায্য করবে বলে অ্যাবেল পুরস্কার কমিটির তরফে জানানো হয়েছে।

সূত্র: দ্য নিউইয়র্কস টাইম

এসএইচ/ জেএস

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে