আপনি আছেন
প্রচ্ছদ > খেলাধুলা > চ্যাম্পিয়ন্স ট্রফি: বদলে যাওয়া বাংলাদেশের চোখ ফাইনালে

চ্যাম্পিয়ন্স ট্রফি: বদলে যাওয়া বাংলাদেশের চোখ ফাইনালে

CARDIFF, WALES - JUNE 09: Bangladesh fans celebrate a boundary during the ICC Champions Trophy match between New Zealand and Bangladesh at SWALEC Stadium on June 9, 2017 in Cardiff, Wales. (Photo by Stu Forster/Getty Images)

প্রতিচ্ছবি স্পোর্টস ডেস্ক: ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশ এখন বিশ্ব মঞ্চে ভীতি ছড়ানো দল! উপমহাদেশের পরাশক্তি ভারত-পাকিস্তান কিংবা ক্রিকেট দুনিয়ার অভিজাত অস্ট্রেলিয়া-ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা; কোনও দলই এখন আর বাংলাদেশকে ওয়ানডেতে তুচ্ছ-তাচ্ছিল্যের দুঃসাহস দেখায় না। বাংলাদেশের প্রসঙ্গ আসলেই সমীহের সুর স্পষ্ট হয়ে উঠে তাদের কণ্ঠে। বাংলাদেশের ক্রিকেটাররা এই সম্মান আদায় করে নিয়েছেন মাঠের পারফরম্যান্স দিয়ে। আর বাংলাদেশের উন্নতির পথচলাটা জানেন বলেই আজ চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালের আগে প্রতিপক্ষ ভারত অধিনায়ক বিরাট কোহলি বলেন, এই বাংলাদেশ বেশ পরিণত দল। মাঠে ক্রিকেটারদের শরীরী ভাষা, দলের প্রতি আবেগটাও সাফল্যের বড় কারণ। কোহলি বলেন, বাংলাদেশ যে ভালো করছে, এটা আর কারও জন্যই কোনো বিস্ময় নয়। অনেক উন্নতি হয়েছে ওদের ক্রিকেটে। নিজেদের দিনে ওরা বিপজ্জনক দল। সবাই জানে সেটি।  গত দুবছরে বাংলাদেশ অনেক এগিয়েছে উল্লেখ করে কোহলি বলেন, ওদের দারুণ স্কিলড কিছু ক্রিকেটার আছে, যারা দেশের জন্য নিবেদিত এবং অনেক প্যাশন নিয়ে খেলে। দেখে বোঝা যায়, এই পর্যায়ে আরও বেশি ম্যাচ জিততে মুখিয়ে ওরা। তাদের শরীরী ভাষায় সেটির প্রতিফলন পড়ছে।

bangladesh-odi-squad-agains_280401
বাংলাদেশ ক্রিকেট দলের বদলে যাওয়ার শুরুটা ২০১৫ বিশ্বকাপ থেকেই। সেই যে সেবার ক্যানবেরায় প্রথম ম্যাচে আফগানিস্থানের বিপক্ষে জয়। তার পর থেকে দারুণ ছন্দে আছে পুরো বাংলাদেশ দল। ২০১৫ বিশ্বকাপ থেকে এখন পর্যন্ত ওয়ানডে ফরম্যাটে বিশ্বের যে ক’টি দল ধারাবাহিক সাফল্য দেখাচ্ছে,তার মধ্যে বাংলাদেশ রয়েছে তৃতীয়তে। বিশ্বকাপের পর এ পর্যন্ত পাঁচটি ওয়ানডে সিরিজ জিতেছে বাংলাদেশ। আর ২২টি ওয়ানডে খেলে ১৪টিতে জয় পেয়েছে টাইগাররা। হারিয়েছে ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলংকার মতো দলগুলোকে।

bangladesh-team-practice
চ্যাম্পিয়নস ট্রফিতে ফাইনালে যাওয়ার লড়াইয়ে ভারতের বিপক্ষে জয়ের প্রত্যাশা থাকলেও কোনো চাপ নিতে রাজি নন বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। চাপমুক্ত হয়েই নিজেদের সেরা খেলাটা খেলতে চান ম্যাশ। বুধবার সংবাদ সম্মেলনে বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা বলেন, আমরা একটা একটা করে ম্যাচ খেলার পরিকল্পনা নিয়েই এখানে এসেছিলাম। এখন আমরা সেমিফাইনালে উঠেছি। আমি মনে করি, আমরা যদি এই ম্যাচটাও সেমিফাইনাল না ভেবে অন্য যেকোনো ম্যাচের মতো খেলতে পারি তাহলে আমাদের জন্য ভালো।

এজবাস্টনে বাংলাদেশ ও ভারত ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায়। আর এ ম্যাচটি জিততে পারলেই ফাইনালের স্বপ্ন পূরণ হবে বাংলাদেশের।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে