আপনি আছেন
প্রচ্ছদ > জাতীয় > অর্কিডের নাম ‘শেখ হাসিনা’

অর্কিডের নাম ‘শেখ হাসিনা’

সিঙ্গাপুর বোটানিক্যাল গার্ডেন

প্রতিচ্ছবি প্রতিবেদক:

২৫ সেন্টিমিটার পর্যন্ত লম্বা একটি গাছ। প্রতিটি গাছে ১৫টি মঞ্জুরি হয়। প্যাঁচানো প্রতিটি ফুলের গোড়া হয় মেহগনি রঙের। আর ফুলের মাঝখানে হালকা বাদামী এবং প্রান্ত হয় ধবধবে সাদা।

Dendrobium Sunplaza Park এবং Dendrobium Seletar Chocolat জাতের সংকর ঘটিয়ে নতুন একটি প্রজাতির উদ্ভাবন করেছেন সিঙ্গাপুরের ন্যাশনাল অর্কিড গার্ডেন নার্সারির ব্যবস্থাপক ডেভিড লিম। তিনি জানান, আড়াই বছর আগে নতুন এই জাতের অর্কিডের বীজ তৈরি করা হয়।

সিঙ্গাপুরের বিখ্যাত বোটানিকাল গার্ডেনে একটি অর্কিডের নামকরণ হয়েছে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে। দুই নাতি ও নাতনিকে সঙ্গে নিয়ে ‘Dendrobium Sheikh Hasina’ নামফলক বসিয়ে ওই অর্কিডের উদ্বোধন করেন শেখ হাসিনা।

উপস্থিত সাংবাদিকদের তিনি বলেন, “আমি মনে করি এটা বাংলাদেশের জন্য বিশাল সম্মানের। এটা আমি বাংলাদেশের জনগণকে উৎসর্গ করছি। এখানে আসতে পেরে আমি সত্যিই আনন্দিত।” পরে তিনি অর্কিড বাগান ঘুরে দেখেন।

উল্লেখ্য, সিঙ্গাপুরের রীতি অনুসারে ১৯৫৭ সাল থেকে এ পর্যন্ত বিভিন্ন দেশের প্রায় আড়াইশ রাষ্ট্র ও সরকার প্রধানের নামে স্থানীয় অর্কিডের নামকরণ করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওমাবাসহ চীনের প্রেসিডেন্ট এবং জাপানের সম্রাটের নামেও অর্কিডের নামকরণ করা হয়েছে সিঙ্গাপুরে।

জেএস

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে