আপনি আছেন
প্রচ্ছদ > জাতীয় > হাজার স্বপ্ন পুড়িয়ে নিভলো আগুন

হাজার স্বপ্ন পুড়িয়ে নিভলো আগুন

আগুনে ক্ষতিগ্রস্ত মোল্লা বস্তি [১]

প্রতিচ্ছবি প্রতিবেদক:

টানা ছয় ঘন্টার চেষ্টায় রাজধানীর পল্লবীর ইলিয়াস আলী মোল্লা বস্তির আগুন নিয়ন্ত্রণে এসেছে। ততক্ষণে পুড়ে ছাই হয়ে গেছে হাজার হাজার ঘর। এই অগ্নিকাণ্ডে বস্তির প্রায় সব ক’টি ঘড় পুড়ে গেছে। এ দিকে তাৎক্ষণিকভাবে কারও নিহত হওয়ার খবর পাওয়া যায়নি। তবে আহত একজন নারীকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

আগুনে ক্ষতিগ্রস্ত মোল্লা বস্তি [২]

প্রাণ রক্ষা হলেও প্রয়োজনীয় সব হারিয়ে দিশেহারা এ বস্তির মানুষের আহাজারিতে ভারি হয়ে উঠেছে সেখানকার পরিবেশ। পুড়ে গেছে তাদের হাজারো স্বপ্ন, বেঁচে থাকার সব অবলম্বন।

সোমবার (১২ মার্চ) ভোর ৪টার দিকে ওই বস্তিতে আগুন লাগে। সকাল সাড়ে ৭টার দিকে ফায়ার সার্ভিসের ২৩টি ইউনিট চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

ভয়াবহ এই আগুনে সহায়সম্বল হারিয়ে দিশেহারা হয়ে পড়েছেন এই বস্তির বাসিন্দারা। পুড়ে ছাই হয়েছে প্রতিটি ঘরের চাল -চুলা সব। গায়ে পড়া কাপড়টি ছাড়া কারও কিছু নেই। দিনের আলো ফোটার সাথে সাথে বাড়ছে সব হারানো নিম্ন আয়ের মানুষদের আর্তনাদ-আহাজারি।

আগুন নিয়ন্ত্রণে এলেও পোড়া বস্তি থেকে ধোঁয়া বের হচ্ছে। পুরো এলাকা ধোঁয়ায় ছেয়ে গেছে।

আগুনে ক্ষতিগ্রস্ত মোল্লা বস্তি [৩]

ফায়ার সার্ভিসের পরিচালক (অপারেশন) মেজর শাকিল বলেন, প্রায় ৭০ বিঘা জমির ওপর ওই বস্তিতে ঢোকার রাস্তাগুলো সংকীর্ণ হওয়ায় ফায়ার সার্ভিসের গাড়ি পৌঁছাতে এবং কাছাকাছি পানির উৎস না থাকায় আগুন নিয়ন্ত্রণে আনতে বেগ পেতে হয়েছে।

তিনি বলেন, বস্তির বাসিন্দারা বেশিরভাগই পোশাক শ্রমিক। তাদের ঘরে প্রচুর পরিমাণে ঝুট ছিলো। যার ফলে আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। আহত একজন নারীকে ভর্তি করা হয়েছে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে।

স্থানীয় সংসদ সদস্য ইলিয়াস আলী মোল্লা গণমাধ্যমকে জানিয়েছেন, বস্তিটি প্রায় ৭০ বিঘা জমির ওপর নির্মিত। যেখানে প্রায় ৮ হাজারেরও বেশি ছোট বড় ঘর রয়েছে। ক্ষতিগ্রস্তদের সব রকমের সাহায্য করা হবে।

এছাড়া এখানে ২৫ হাজারের বেশি মানুষ বসবাস করতেন। তাদের অধিকাংশই মিরপুরের বিভিন্ন গার্মেন্টস কারখানার শ্রমিক।

এসএম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে