আপনি আছেন
প্রচ্ছদ > বিনোদন-সংস্কৃতি > অস্কারে র‌্যাচেলই প্রথম নারী সিনেমাটোগ্রাফার

অস্কারে র‌্যাচেলই প্রথম নারী সিনেমাটোগ্রাফার

অস্কারে র‌্যাচেলই প্রথম নারী সিনেমাটোগ্রাফার

প্রতিচ্ছবি বিনোদন ডেস্ক:

একজন র‌্যাচেল মরিসন। অস্কারের নব্বই বছরের ইতিহাসে এই প্রথমবারের মতো সিনেমাটোগ্রাফার হিসেবে একজন নারী মনোনয়ন পেলেন। যা নারীদের জন্য এক গৌরবময় উজ্জ্বল পদচারনা।

প্রথম নারী হয়ে নারিদের জন্য গর্বের ইতিহাস গড়লেন র‍্যাচেল। ডি’রিজের পরিচালনায় ‘মাডবাউন্ড’ এর মাধ্যমে এই গৌরবময় সুখ্যাতি অর্জন করলেন। সিনেমাটোগ্রাফার হিসেবে কাজ করার জন্য এই মনোনয়ন পান র‌্যাচেল মরিসন।

২০১৭ সালে মুক্তি পাওয়া এই সিনেমাটি প্রযোজনা করেছে নেটফ্লিক্স। র‌্যাচেল চলতি বছরের সবচেয়ে ব্যবসাসফল সিনেমা ‘ব্ল্যাক প্যান্থার’ এর সিনেমাটোগ্রাফার হিসেবেও কাজ করেছেন। অস্কারের ইতিহাসে প্রথম নারী সিনেমাটোগ্রাফার হিসেবে মনোনয়ন পেয়ে তিনি নিজেও বিস্মিত।

অস্কার পুরস্কার ঘরে তুলতে পারেননি র‌্যাচেল, তবে অস্কারের পুরস্কার মঞ্চে তিনি ঠিকই ছিলেন আলোচনায়। তার এই মনোনয়ন অন্য নারী সিনেমাটোগ্রাফারদের উৎসাহ যোগাবে বলে মনে করছেন অনেকেই।

শুধু অস্কারেই নয়, দুই সপ্তাহ আগে একই রকম ইতিহাস তিনি গড়লেন আমেরিকান ‍সোসাইটি অব সিনেমাটোগ্রাফারস অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হয়ে।

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের হলিউড অ্যান্ড হাইল্যান্ড সেন্টারের ডলবি থিয়েটারে বাংলাদেশ সময় সোমবার (৫ মার্চ) ভোরে বসেছিল ৯০তম একাডেমি অ্যাওয়ার্ডের এই আসর। গতবারের মতো এবারের আসরও উপস্থাপনা করেছেন জিমি কিমেল।

জমকালো আয়োজনে অস্কার অনুষ্ঠানটি এবিসি নেটওয়ার্কের মাধ্যমে বিশ্বব্যাপী সরাসরি সম্প্রচার করা হয়। বাংলাদেশের দর্শকেরা স্টার মুভিজ চ্যানেলের মাধ্যমে অনুষ্ঠানটি সরাসরি দেখেছেন।

এ এম/এমএম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে