আপনি আছেন
প্রচ্ছদ > ক্যাম্পাস > জাফর ইকবালকে ছুরিকাঘাত: শাবিতে শিক্ষক-শিক্ষার্থীদের দিনভর কর্মসূচি

জাফর ইকবালকে ছুরিকাঘাত: শাবিতে শিক্ষক-শিক্ষার্থীদের দিনভর কর্মসূচি

জাফর ইকবালকে ছুরিকাঘাত: শাবিতে শিক্ষক-শিক্ষার্থীদের দিনভর কর্মসূচি

প্রতিচ্ছবি শাবিপ্রবি প্রতিনিধি:

বরেণ্য শিক্ষাবিদ, সাহিত্যিক ও লেখক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার প্রতিবাদে কর্মবিরতি পালন করছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। এদিকে দ্বিতীয় দিনের মতো শিক্ষার্থীরা দিনব্যাপী নানা আন্দোলন কর্মসূচি পালন করছে।

সোমবার সকাল ১০টায় ড. এম ওয়াজেদ মিয়া আইআইসিটি ভবন থেকে মৌন মিছিল ও মানববন্ধন করে শিক্ষার্থীরা। পরে কেন্দ্রীয় গ্রন্থাগার সামনের রাস্তায় অবস্থান কর্মসূচি পালন করেন তারা। এছাড়া শিক্ষার্থীদের উদ্যোগে গণস্বাক্ষর কর্মসূচিও চলছে।

বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত কর্মবিরতি পালন করছেন বিভিন্ন বিভাগের শিক্ষকরা। এছাড়া তারা প্রশাসনিক ভবন-২ এর সামনে অবস্থান নেন। শিক্ষক সমিতির ডাকে শুরু হওয়া এ কর্মসূচিতে অংশ নেন ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ ও কোষাধ্যক্ষ ইলিয়াস উদ্দিন বিশ্বাস।

ভিসি অধ্যাপক ফরিদ বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষক-শিক্ষার্থীসহ আমরা সবাই ক্যাম্পাসের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করব। বড় ধরনের আঘাত থেকে ড. জাফর ইকবাল রক্ষা পাওয়ায় তিনি সৃষ্টিকর্তাকে ধন্যবাদ জানান।

শিক্ষক সমিতির সভাপতি সৈয়দ হাসানুজ্জামান বলেন, আমার মনে হচ্ছে এই হামলা পরিকল্পিতভাবে করা হয়েছে। এ ধরনের হামলা মুক্তচিন্তা চর্চা ও মুক্তিযুদ্ধের চেতনায় আঘাত করবে বলে আমার বিশ্বাস। আমরা এ ঘটনার মূল হোতাদের বের করে শাস্তির আওতায় নিয়ে আসার জন্য সরকারের কাছে আবেদন জানাচ্ছি।

সাধারণ সম্পাদক জহীর উদ্দিন আহমেদ বলেন, জাফর ইকবালের ওপর হামলা মানেই মুক্তিযুদ্ধের চেতনার ওপর হামলা। আমরা এ ধরনের হামলার তীব্র নিন্দা জানাচ্ছি। প্রকাশ্যে এ ধরনের নৃশংস হামলার ঘটনায় আমরা হতবাক। দ্রুত বিচার না হলে এ ধরনের হামলার ঘটনা বাড়তে থাকে।

বর্বর এ হামলার ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে কথা বলে পরবর্তী কর্মসূচি ঘোষণা করবে বলে জানান সমিতির সভাপতি অধ্যাপক সৈয়দ হাসানুজ্জামান।

এদিকে বিকাল থেকে কর্মসূচির ডাক দিয়েছে বিশ্ববিদ্যালয়ের সম্মিলিত সাংস্কৃতিক জোট। মুক্তমঞ্চে হামলার ঘটনার প্রতিবাদে লাল ব্যাজ ধারণ করবেন বিশ্ববিদ্যালয়ের সংস্কৃতিকর্মীরা। সন্ধ্যা ৬ টায় আলোর মিছিল করবেন তারা।

এ আর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে