আপনি আছেন
প্রচ্ছদ > জাতীয় > আজ ঢাকায় আসছেন ভিয়েতনামের প্রেসিডেন্ট

আজ ঢাকায় আসছেন ভিয়েতনামের প্রেসিডেন্ট

প্রতিচ্ছবি প্রতিবেদক:

তিন দিনের রাষ্ট্রীয় সফরে ভিয়েতনামের প্রেসিডেন্ট ত্রান দাই কুয়াং আজ ঢাকা আসছেন। এ সফরকালে দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণের ওপর গুরুত্ব দেয়া হবে। এ ছাড়া রোহিঙ্গা সঙ্কট নিরসনে মিয়ানমারের প্রতিবেশী রাষ্ট্র ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ানের সদস্য ভিয়েতনামের সহায়তা চাইবে বাংলাদেশ।

রাষ্ট্রপতি আবদুল হামিদ বিকেলে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ভিয়েতনামের প্রেসিডেন্টকে স্বাগত জানাবেন। বিমানবন্দর থেকে ভিয়েতনামের প্রেসিডেন্ট হোটেল প্যানপ্যাসিফিক সোনারগাঁওয়ে আসবেন। ঢাকায় অবস্থানকালে তিনি সেখানেই থাকবেন। পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী হোটেলে ভিয়েতনাম প্রেসিডেন্টের সাথে সাক্ষাৎ করবেন।

পরদিন সকালে ভিয়েতনামের প্রেসিডেন্ট সাভারে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করবেন। এরপর ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে পুষ্পস্তবক অর্পণ করবেন। সকাল ১০টায় তিনি প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। বৈঠক শেষে কয়েকটি সমঝোতা স্মারক (এমওইউ) ও চুক্তি সই হবে। বিকেলে জাতীয় সংসদ কমপ্লেক্স পরিদর্শন করবেন ত্রান দাই কুয়াং। সেখানে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী তাকে স্বাগত জানাবেন। সন্ধ্যায় ভিয়েতনামের প্রেসিডেন্ট বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের সাথে সাক্ষাৎ করবেন। সেখানে তার সম্মানে নৈশভোজের আয়োজন করেছেন রাষ্ট্রপতি।

মঙ্গলবার সকালে বাংলাদেশ-ভিয়েতনাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের প্রতিনিধিদল হোটেলে প্রেসিডেন্ট কুয়াংয়ের সাথে সাক্ষাৎ করবে। এরপর তিনি ভিয়েতনাম-বাংলাদেশ বিজনেস ফোরামের এক বৈঠকে যোগ দেবেন। ওই দিন অপরাহ্ণে তিনি ঢাকা ছেড়ে যাবেন। পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী বিমানবন্দরে তাকে বিদায় জানাবেন।

বাংলাদেশ সফরকালে ভিয়েতনামের প্রেসিডেন্টের সাথে একটি বড় বাণিজ্যিক প্রতিনিধিদল থাকবে। দুই দেশ দ্বিপক্ষীয় বাণিজ্যের পরিমাণ শত কোটি ডলারে উন্নীত করতে আগ্রহী। ২০১৬ সালে এর পরিমাণ ছিল প্রায় ৬১ কোটি ডলার। বাংলাদেশ মূলত ওষুধ ও তৈরী পোশাক শিল্পের কাঁচামাল ভিয়েতনামে রফতানি করে। আর আমদানি করে লোহা, কাপড়, প্লাস্টিক ও ইলেকট্রনিক সামগ্রী।

প্রেসিডেন্ট আবদুল হামিদ ২০১৫ সালের আগস্টে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা একই বছর নভেম্বরে এবং স্পিকার শিরীন শারমিন চৌধুরী গত বছর জুলাইয়ে ভিয়েতনাম সফর করেছেন।

এসএম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে