আপনি আছেন
প্রচ্ছদ > জাতীয় > অমর একুশে গ্রন্থমেলার পর্দা নামছে আজ

অমর একুশে গ্রন্থমেলার পর্দা নামছে আজ

অমর একুশে গ্রন্থমেলার পর্দা নামছে আজ

প্রতিচ্ছবি প্রতিবেদক:

শেষ হচ্ছে ভাষার মাস ফেব্রুয়ারি। শেষ হচ্ছে বইমেলাও। আজ নামছে অমর একুশে গ্রন্থমেলা ২০১৮’র পর্দা। আর এর মাধ্যমে ভাঙছে লেখক, পাঠক ও প্রকাশদের মিলনমেলা।

ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়েছে ১ ফেব্রুয়ারি মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেষ হাসিনা। এবার প্রথম বড় পরিসরে বাংলা একাডেমি ও এবং তৎসংলগ্ন সোহরাওয়ার্দী উদ্যানে মেলার আয়োজন করা হয়।

পাঁচ লাখ বর্গফুট জায়গা জুড়ে হবে মেলার পরিধি ছিল। এবারই মেলায় সময় এক ঘণ্টা বাড়িয়ে রাত নয়টা পর্যন্ত করা হয়েছে।

অমর একুশে গ্রন্থমেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশকে ১২টি চত্বরে বিন্যস্ত করা হয়। এসব চত্বরের নাম দেয়া হয়েছে বিশিষ্ট ব্যক্তিদের নামে। একাডেমি প্রাঙ্গনে ৯২টি প্রতিষ্ঠানটিকে ১২৬টি এবং সোহরাওয়ার্দী উদ্যান অংশে ২৬৩টি প্রতিষ্ঠানকে ৫৮৩টি ইউনিট বরাদ্দ দেয়া হয়েছে। মোট ৪৫৫টি প্রতিষ্ঠানকে ৭১৯টি ইউনিট বরাদ্দ দেয়া হয়েছে। বাংলা একাডেমিসহ ২৪টি প্রতিষ্ঠানকে মোট ১৫ হাজার ৫৩৬ বর্গফুট আয়তনের ২৪টি প্যাভিলিয়ন বরাদ্দ দেয়া হয়েছে।

বইমেলায় বাংলা একাডেমিসহ অন্যান্য প্রকাশনী সংস্থা ২৫% কমিশনে বই বিক্রি করে। তবে বিকাশের মাধ্যমে মেলা থেকে বই কিনলে আরও ১০% কমিশন মেলে।

প্রতিবারের ন্যায় এবারও বই মেলা জুড়ে ফ্রি ওয়াইফাই ইন্টারনেট পরিষেবা ছিল। মেলার মূল মঞ্চে প্রতিদিন সেমিনার ও সাংস্কৃতি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

20160226

এদিকে গতকাল বইমেলার ২৭ তম দিনে নতুন বই এসেছে ২০২টি। বিকালে গ্রন্থমেলার মূল মঞ্চে ছিল বাংলা একাডেমির অমর একুশে গ্রন্থমেলা এবং বাংলাদেশের প্রকাশনার মান উন্নয়নের সমস্যা শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন খান মাহবুব। আলোচনায় অংশগ্রহণ করেন বদিউদ্দিন নাজির, রেজাউদ্দিন স্টালিন এবং মোস্তফা সেলিম। সভাপতিত্ব করেন ফজলে রাব্বি।

বহুমাত্রিক লেখক হুমায়ুন আজাদের উপর মৌলবাদী চক্রের সন্ত্রাসী হামলার বার্ষিকীতে একুশে গ্রন্থমেলা গতকাল বিকালে তাকে স্মরণ করা হয়। লেখক-পাঠক-প্রকাশকদের যৌথ উদ্যোগে বাংলা একাডেমির বর্ধমান হাউসের তথ্যকেন্দ্রের সামনে আয়োজিত এ সভায় প্রধান অতিথির বক্তব্য প্রধান করেন বক্তব্য প্রদান করেন অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন।

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী এস. এম. মাহিদুল ইসলাম। সংগীত পরিবেশন করেন শিল্পী লিলি ইসলাম, নীলোৎপল সাধ্য, মহাদেব ঘোষ, কামাল আহমেদ।

অমর একুশে গ্রন্থমেলার শেষ দিন আজ মেলা শুরু হবে বেলা তিনটায়। চলবে রাত নয়টা পর্যন্ত।

বিকালে গ্রন্থমেলার মূল মঞ্চে রয়েছে বাংলাদেশের আদিবাসী শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন রাহমান নাসির উদ্দিন। আলোচনায় অংশগ্রহণ করবেন ফয়জুল লতিফ চৌধুরী এবং রণজিত সিংহ। সভাপতিত্ব করবেন রাশিদ আসকারী।

সন্ধ্যা ৬টায় গ্রন্থমেলার মূল মঞ্চে সমাপনী অনুষ্ঠানে স্বাগত ভাষণ প্রদান করবেন একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান। প্রতিবেদন উপস্থাপন করবেন ‘অমর একুশে গ্রন্থমেলা ২০১৮’-এর সদস্য-সচিব ড. জালাল আহমেদ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আসাদুজ্জামান নূর।

অনুষ্ঠানে অমর একুশে গ্রন্থমেলা ২০১৮ উপলক্ষে বাংলা একাডেমি পরিচালিত চারটি গুণীজন স্মৃতি পুরস্কার আনুষ্ঠানিকভাবে প্রদান করা হবে। সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

এ আর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে