আপনি আছেন
প্রচ্ছদ > আইন-মানবাধিকার > জাবি’র ভিসি হিসেবে ফারজানার পুনঃনিয়োগ কেন অবৈধ নয়: হাই কোর্ট

জাবি’র ভিসি হিসেবে ফারজানার পুনঃনিয়োগ কেন অবৈধ নয়: হাই কোর্ট

জাবি ভিসিকে দ্বিতীয়বার নিয়োগ কেন অবৈধ নয়: জানতে চেয়ে রুল

প্রতিচ্ছবি প্রতিবেদক:

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য পদে দ্বিতীয়বার অধ্যাপক ড. ফারজানা ইসলামকে নিয়োগ দেয়া কেন অবৈধ হবে না তা জানতে চেয়ে রুল জারি করছেন হাইকোর্ট। একইসঙ্গে সাত দিনের মধ্যে এ মামলায় সংশ্লিষ্ট ব্যক্তিদের রুলের জবাব দিতে বলেছেন আদালত।

সোমবার হাইকোর্টের বিচারপতি সৈয়দ রেফাত আহম্মেদ ও বিচারপতি মো. সেলিমের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রুল জারি করেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী শাহদীন মালিক। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী জিনাত হক।

১৮ ফেব্রুয়ারি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপ সচিব জিন্নাত রেহানা স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বলা হয়, ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আইন ১৯৭৩ এর ১১ (১) ধারা অনুযায়ী রাষ্ট্রপতি ও চ্যান্সেলর এ বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ড. ফারজানা ইসলামকে ভাইস চ্যান্সেলর হিসেবে দ্বিতীয় মেয়াদে নিয়োগ প্রদান করেছেন।’

এ নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে হাই কোর্টে রিট করেন শরীফ এনামুল কবির ও নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের ড. লুতফর রহমান।

রিট আবেদনের পক্ষের আইনজীবী এম মঞ্জুর আলম সাংবাদিকদের বলেন, “জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আইন ১৯৭৩ এর ১১ (১) ধারা অনুযায়ী ভাইস চ্যান্সেলর নিয়োগের জন্য তিন সদস্যদের প্যানেল মনোনয়ন করতে হবে। কিন্তু এ ভিসি নিয়োগের ক্ষেত্রে সেটা করা হয়নি। তাই দুই শিক্ষকের রিটের প্রেক্ষিতে আদালত এক সপ্তাহের রুল জারি করেছে। বিশেষ বার্তা বাহকের মাধ্যমে এ আদেশ বিবাদীদের কাছে পাঠাতে বলেছে আদালত।”

এ এস/এ আর / এম এম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে