আপনি আছেন
প্রচ্ছদ > বিজ্ঞান প্রযুক্তি > প্রযুক্তির ছোঁয়ায় ‘একুশ’

প্রযুক্তির ছোঁয়ায় ‘একুশ’

প্রযুক্তির ছোঁয়ায় ‘একুশ’

প্রতিচ্ছবি প্রযুক্তি প্রতিবেদক:

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২১শে ফেব্রুয়ারিকে ঘিরে চলে নানা রকম আয়োজন। এবার এ দিবসকে উদযাপিত করতে প্রযুক্তি মাধ্যমগুলো থেমে থাকেনি। একদল প্রযুক্তিবিদরা তৈরি করেছে মোবাইল অ্যাপ। আর এসব অ্যাপের মাধ্যমে জানা যাবে ভাষা শহীদের কথা এবং ফোনকে রাঙিয়ে নেওয়া যাবে একুশের সাজে।

এ রকম একটি অ্যাপ আমার ‘একুশ’। এটি বলে দেয় মাতৃভাষা প্রতিষ্ঠার সেই সংগ্রামের ইতিহাস। শুধু বাংলা ভাষার ইতিহাস এই অ্যাপের মাধ্যমে জানা যায় তা কিন্তু নয়। এতে রয়েছে আরও বেশ কিছু সুবিধা। রয়েছে বাংলা ও ইংরেজি ভাষা ব্যবহারের সুবিধা। ভাষা নির্ধারণ করে দিলে সেই ভাষায় একুশের ইতিহাস পড়া যাবে। এমনকি কেউ পড়তে না চাইলে এতে রয়েছে অডিও সুবিধা। অডিও আকারে শোনা যাবে রক্তঝরা সেসব দিনের ইতিহাস। চাইলে সাউন্ড বন্ধ করার সুবিধাও রয়েছে।

ekushs-apps

অ্যাপটিতে রয়েছে শেয়ার ফিচার, ফলে অ্যাপটি থেকে যে কোন লেখা সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করা যাবে। ফোনটির একুশের সাজে রাঙাতে চাইলে রয়েছে ‘একুশে লাইভ ওয়ালপেপার’। প্লেস্টোরে ৪.৫ রেটিং প্রাপ্ত অ্যাপটি বিনামূল্যে ডাউনলোড করে ব্যবহার করা যাবে।

অন্যদিকে শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে প্রিয় মানুষে এসএমএস করতে ‘২১শে ফেব্রুয়ারি, মাতৃভাষা দিবস’অ্যাপ রয়েছে। ফলে কাউকে কষ্ট করে টাইপ করে বার্তা পাঠাতে হবে না। কারণ এতে রয়েছে মাতৃভাষা দিবসের এসএমএস এর ভান্ডার। সেগুলো সহজেই কপি করে এসএমএস বা ফেইসবুকে স্ট্যাটাস দেয়া যাবে। এ ছাড়া অ্যাপটিতে রয়েছে একুশের ওয়ালপেপার ও কবিতা। এটি বিনামূল্যে পাওয়া যাবে গুগলের প্লেস্টোরে।

এ এস

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে