আপনি আছেন
প্রচ্ছদ > ঢাকা > সবজিতে স্বস্তি ফিরলেও চালে অস্বস্তি

সবজিতে স্বস্তি ফিরলেও চালে অস্বস্তি

vegetables

প্রতিচ্ছবি প্রতিবেদক:

অবশেষে সবজির বাজারে উত্তাপ কমায় ক্রেতাদের মধ্যে কিছুটা স্বস্তির দেখা মিলেছে। দীর্ঘ সময় ধরে চলা বাজার দরের তাণ্ডবে অতিষ্ঠ ছিলেন ক্রেতারা। চলতি মাস থেকে সবজি বাজারে স্বস্তি ফিরতে শুরু করে। দেরিতে হলেও সবজির দাম কমায় ক্রেতারা খুশি। রাজধানীর বাজারে এখনও বাড়তি চালের দর। গত সপ্তাহের তুলনায় এ সপ্তাহে বেড়েছে তেলের দামও। চালে বস্তাপ্রতি বেড়েছে ১৫০-২০০ টাকা। আর সয়াবিন তেল প্রতি লিটারে বেড়েছে ৫ টাকা করে। বাজারভেদে ওঠানামা করছে শাক-সবজির দাম।

এ ছাড়া অন্যান্য নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম স্থিতাবস্থায় রয়েছে। শুক্রবার রাজধানীর পাইকারি ও খুচরা বাজারের ক্রেতা-বিক্রেতারা এমন তথ্য জানান।

রাজধানীর কারওয়ান বাজার ঘুরে দেখা যায়, এক কেজি টমেটো বিক্রি হচ্ছে ১০ থেকে ১৫ টাকা। আর সাধের লাউয়ের দাম এখন ৩৫-৪০ টাকা। এছাড়া শিম ৩০-৩৫ টাকা, ফুল কপি ২০-২৫, বড় বাধা কপি ২০ টাকা বিক্রি হতে দেখা যায়।

শীতের অন্যান্য সবজিও বিক্রি হয় প্রতি কেজি ২০ টাকা থেকে ৩০ টাকায়। গাজর বিক্রি হতে দেখা যায় ১৫ টাকা। অথচ ভরা শীতে এর দাম ছিল আকাশছোঁয়া। তখন টমেটো বিক্রি হয়েছে ৬০ থেকে ১০০ টাকা। লাউ ৮০-১০০ টাকা। গাজর দীর্ঘদিন ধরে কেজি প্রতি ৬০-৮০ টাকায় বিক্রি হয়।

ব্যবসায়ীরা বলছেন, দেশের বিভিন্ন অঞ্চল থেকে প্রতিদিন প্রচুর পরিমাণে সবজি ঢাকায় ঢুকছে। যার কারণে দামও কমছে। বড় বাধাকপি ২০ টাকা, ফুলকপি ২৫ টাকা। এছাড়া বেগুন, শিম ৩০ থেকে ৪০ টাকা বিক্রি হচ্ছে। টমেটোর দাম তো এখন একেবারেই কম, কেজি ১২ টাকা।

কারওয়ান বাজারে নতুন করে দেখা গেছে বর্ষাকালীন সবজি চিচিঙ্গা। এর দামও প্রতি কেজি ৪০ টাকার মধ্যে।

তবে সবজির দাম কমলেও বাজারে এখনও চড়া পেঁয়াজ-রসুন। দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে কেজিপ্রতি ৪৫ টাকা। আর আমদানি পেঁয়াজ ৫০ টাকা। দেশি রসুন ৫০-৬০ টাকা ও ভারতীয় মোটা রসুন ৯০ টাকা বিক্রি হতে দেখা যায়।

গত বছর এপ্রিলে প্রথম দফা বন্যার পরেই সবজির দাম চড়তে থাকে, এরপর জুলাই-অগাস্টে দ্বিতীয় দফা বন্যায় উত্তরাঞ্চলের বিস্তৃত ফসলি জমি তলিয়ে যাওয়ায় সবজির দাম অনেক বাড়ে।

অন্যদিকে, গরুর মাংস কেজি প্রতি বিক্রি হচ্ছে ৪৫০ টাকায়। খাসির মাংস ৭৫০ টাকায়। ব্রয়লার প্রতি কেজি বিক্রি হচ্ছে ১৫০ টাকায়, লেয়ার ১৮০ টাকায়। দেশি মুরগি আকার ভেদে বিক্রি হচ্ছে ২৬০-২৮০ টাকায়।

এসএম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে