আপনি আছেন
প্রচ্ছদ > ক্যাম্পাস > প্রশ্নফাঁসের ধারাবাহিকতায় এবার ‘বাংলাদেশ ও বিশ্বপরিচয়’

প্রশ্নফাঁসের ধারাবাহিকতায় এবার ‘বাংলাদেশ ও বিশ্বপরিচয়’

প্রশ্নফাঁসের ধারাবাহিকতায় এবার ‘বাংলাদেশ ও বিশ্বপরিচয়’

প্রতিচ্ছবি প্রতিবেদক:

চলতি বছরের এসএসসি পরীক্ষার প্রশ্নফাঁসের রেকর্ড অব্যাহত রয়েছে। টানা ১০ বিষয়ে ফাঁসের ধারাবাহিকতায় আজ ফাঁস হয়েছে বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের প্রশ্নপত্র।

শনিবার পরীক্ষার শুরু হওয়ার এক ঘণ্টা আগে ইন্টারনেটে বাংলাদেশ ও বিশ্বপরিচয় প্রশ্নপত্র ফাঁস হয়। পরীক্ষার প্রশ্নের সঙ্গে ফাঁস হওয়া প্রশ্নপত্রের হুবহু মিল পাওয়া গেছে।

পরীক্ষা শুরুর আগে সকাল ৯টা ৩ মিনিটে ‘খ’ সেট প্রশ্নপত্রটি হোয়াটসঅ্যাপের গ্রুপে পাওয়া যায়। এ ব্যাপারে ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তপন কুমার বলেন, ‘প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে আমরা নতুন নতুন পথ খোঁজার চেষ্টায় আছি। মন্ত্রণালয় কাজ করছে।’

এর আগে ১ ফেব্রুয়ারি বাংলা প্রথম পত্রের প্রশ্ন ফাঁসের অভিযোগ পাওয়া যায়। ৩ ফেব্রুয়ারি সকালে পরীক্ষা শুরুর প্রায় ঘণ্টাখানেক আগে বাংলা দ্বিতীয় পত্রের নৈর্ব্যক্তিক ‘খ’ সেটের উত্তরসহ প্রশ্নপত্র পাওয়া যায় ফেসবুকে।

আর ৫ ফেব্রুয়ারি ইংরেজি প্রথমপত্রের ‘ক’ সেটের প্রশ্ন ফাঁস হয়। ৭ ফেব্রুয়ারি ইংরেজি দ্বিতীয় পত্রের ‘খ’ সেটের প্রশ্নপত্রটি হোয়াটসঅ্যাপের একটি গ্রুপে পাওয়া যায়।

একইভাবে ৮ ফেব্রুয়ারি ইসলাম ও নৈতিক শিক্ষার প্রশ্নপত্রটিও ফাঁস হয়। এরপর ১০ ফেব্রুয়ারি হোয়াটসঅ্যাপের একটি গ্রুপে গণিতের ‘খ-চাঁপা’ সেটের প্রশ্নপত্রটি পাওয়া যায়।

১১ ফেব্রুয়ারি সকাল ৮টা ৫১মিনিটে হোয়াটসআপের একটি গ্রুপে আইসিটির ‘ক’ সেট প্রশ্ন পাওয়া যায় এবং সকাল ৯টা ৩ মিনিটে ‘গ’ সেটের প্রশ্নও ফাঁস হয়।

১৩ ফেব্রুয়ারি পরীক্ষা শুরু আগেই পদার্থ বিজ্ঞান এবং ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়ের প্রশ্নপত্রও হোয়াটসঅ্যাপ গ্রুপে পাওয়া যায়। ১৫ ফেব্রুয়ারি রসায়ন, ব্যবসায় উদ্যোগ এবং পৌরনীতি ও নাগরিকতা বিষয়ের প্রশ্নফাঁস হয়। এসব ফাঁস হওয়া প্রশ্নের সঙ্গে পরীক্ষার হওয়া প্রশ্নের সঙ্গে হুবহু মিল পাওয়া গেছে।

এ আর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে