আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > নেতানিয়াহুর বিরুদ্ধে অভিযোগ দায়েরের পক্ষে পুলিশ

নেতানিয়াহুর বিরুদ্ধে অভিযোগ দায়েরের পক্ষে পুলিশ

বেনইয়ামিন নেতানিয়াহু

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুকে ঘুষ, জালিয়াতিসহ দুর্নীতির দায়ে অভিযুক্ত করতে যাচ্ছে দেশটির পুলিশ। এক আনুষ্ঠানিক বিবৃতিতে ইসরায়েলি পুলিশ জানিয়েছে, নেতানিয়াহুর বিরুদ্ধে দু’টি ভিন্ন মামলায় ঘুষ, জালিয়াতি এবং বিশ্বাসভঙ্গের অনেক প্রমাণ রয়েছে। প্রমাণগুলো তার বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ আনার জন্য যথেষ্ট।

বিবিসি এক খবরে জানিয়েছে, দুটি দুর্নীতির মামলায় নেতানিয়াহুর বিরুদ্ধে কয়েক মাস ধরে তদন্ত চালানোর পর গতকাল মঙ্গলবার এ সুপারিশ করে দেশটির পুলিশ।

নেতানিয়াহুর বিরুদ্ধে দুটি অভিযোগের একটি হলো- দেশটির সংবাদপত্র ‘ইয়েদিয়থ আহরনোথে’র প্রকাশক আরনোন মোজেসকে ঘুষ দিয়ে নিজের পক্ষে ইতিবাচক সংবাদ প্রকাশের জন্য একটি চুক্তি করার চেষ্টা করেছিলেন নেতানিয়াহু। এর বিনিময়ে সংবাদপত্রটি প্রতিদ্বন্দ্বী পক্ষ ইসরায়েল হায়োমকে কোনঠাসা করতে সহায়তা করবেন বলে প্রস্তাব দিয়েছিলেন।

তার বিরুদ্ধে দ্বিতীয় অভিযোগটি হলো- ২০০৯ সাল থেকে ইসরাইয়ের প্রধানমন্ত্রী নেতানিয়াহু ধনাঢ্য ব্যবসায়ী হলিউড মোগল আরনন মিলচান এবং অন্য সমর্থকদের কাছ থেকে কমপক্ষে এক মিলিয়ন শেকেল উপহার নিয়েছিলেন।

এদিকে, প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে ইসরায়েলে বিশাল বিক্ষোভ সংঘটিত হয়েছে ৷ বিক্ষোভকারীদের দাবী, নেতানিয়াহুর পুরো পরিবার ও তার মন্ত্রিসভা দুর্নীতিগ্রস্ত। প্রধানমন্ত্রীর বিরুদ্ধে দুটি মামলার একটি হচ্ছে-ব্যবসায়ীদের কাছ থেকে উপহারের নামে ঘুষ গ্রহণ এবং বিনিময়ে একটি পত্রিকায় ভালো কভারেজ দেওয়ার জন্য পত্রিকার মালিককে চাপ দেওয়া। অন্যটি হচ্ছে, জার্মানি থেকে সাবমেরিন কেনার ক্ষেত্রে দুর্নীতি।

এসএম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে