আপনি আছেন
প্রচ্ছদ > ক্যাম্পাস > দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ধর্মঘটের ডাক

দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ধর্মঘটের ডাক

প্রগতিশীল ছাত্রজোটের সংবাদ সম্মেলন

প্রতিচ্ছবি প্রতিবেদক:

সারা দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে ধর্মঘটের আহ্বান করেছে প্রগতিশীল ছাত্র জোট। আগামী ২৯ জানুয়ারির ধর্মঘট ছাড়াও ২৬ জানুয়ারি শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে সংহতি সমাবেশ ও ২৮ জানুয়ারি সারা দেশে বিক্ষোভ কর্মসূচি পালন করবে তারা।

চার দফা দাবিতে আজ বুধবার মধুর ক্যানটিনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রগতিশীল ছাত্র জোটের সমন্বয়ক ইমরান হাবীব এ কর্মসূচির ঘোষণা দেন।

প্রগতিশীল ছাত্র জোট ব্যানারে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিল বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট, মার্কসবাদী সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট, ছাত্র ঐক্য ফোরাম, বাংলাদেশ ছাত্র ফেডারেশন ও বিপ্লবী ছাত্র মৈত্রী।

শিক্ষার্থীদের দাবির মধ্যে রয়েছে, গতকাল (মঙ্গলবার) আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলাকারীদের দ্রুত গ্রেপ্তার ও বিচার, গত ১৫ জানুয়ারি শিক্ষার্থীদের ওপর নির্যাতনের সঙ্গে যুক্তদের দৃষ্টান্তমূলক শাস্তি ও মামলা প্রত্যাহার, আহত শিক্ষার্থীদের চিকিৎসা ব্যয় প্রশাসনকে বহন করা ও অবিলম্বে ছাত্র সংসদ নির্বাচন দেয়া।

সংবাদ সম্মেলনে গতকালকের ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠনের দাবি জানান ইমরান হাবীব। তিনি বলেন, হাইকোর্ট থেকে ছয় মাসের মধ্যে ডাকসুর নির্বাচনের একটি নির্দেশনা আছে। আমরা আশঙ্কা করছি যে পরিকল্পিতভাবে ডাকসুর নির্বাচন বানচাল করার উদ্দেশে বিশ্ববিদ্যালয়কে অস্থিতিশীল করার চেষ্টার চলছে।

প্রসঙ্গত, সাত কলেজের অধিভুক্ত বাতিল চেয়ে ১১ জানুয়ারি থেকে আন্দোলনে নামেন একদল শিক্ষার্থী। তবে আন্দোলনের নেপথ্যে রয়েছেন বাম কয়েকটি ছাত্রসংগঠনের নেতা-কর্মীরা। ১৫ জানুয়ারি তারা উপাচার্যের কার্যালয়ের সামনে অবস্থান নিলে ছাত্রলীগের নেতা-কর্মীরা তাদের হুমকি এবং ছাত্রীদের নিপীড়ন করেন বলে অভিযোগ। এর প্রতিবাদে ১৭ জানুয়ারি বামপন্থী কয়েকটি ছাত্রসংগঠন, ডাকসুর দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের একটি দল ও সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে আন্দোলনকারীরা প্রক্টরকে সাড়ে চার ঘণ্টা অবরুদ্ধ করে রাখেন। ওই ঘটনায় ৫০-৬০ জন অজ্ঞাতনামা শিক্ষার্থীর বিরুদ্ধে শাহবাগ থানায় মামলা হয়। এরপর থেকে আন্দোলন চলছে।

এম এম

আরো জানতে পড়ুন

ঢাবি উপাচার্যকে হেনস্তার ঘটনায় তদন্ত কমিটি

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে