আপনি আছেন
প্রচ্ছদ > অর্থ-বাণিজ্য > রাজধানী জুড়ে গ্যাস সঙ্কট, জনদুর্ভোগ চরমে

রাজধানী জুড়ে গ্যাস সঙ্কট, জনদুর্ভোগ চরমে

গ্যাসের চুলা

প্রতিচ্ছবি প্রতিবেদক:

রাজধানী জুড়ে গ্যাসের তীব্র সঙ্কট দেখা দিয়েছে। কোনো কোনো এলাকায় সকাল থেকেই গ্যাস থাকে না। সরবরাহ স্বাভাবিক হতে হতে বিকেল গড়ায়। রাজধানীর গ্যাস সঙ্কট অনেক আগের বিষয়। তবে হঠাৎ করেই তীব্র গ্যাস সঙ্কটে পড়েছে রাজধানীর অনেক এলাকার মানুষ।

শীত বাড়ার সঙ্গে সঙ্গে গ্যাসের সঙ্কট বাড়ছে। চুলা জ্বলছে টিম টিম করে। অনেক এলাকায় চুলা জ্বলছে না বললেই চলে। বিশেষ করে সকাল থেকে দুপুর পর্যন্ত সঙ্কট তীব্র। ফলে বাধ্য হয়ে রাতেই এসব এলাকার বাসিন্দাদের রান্নার কাজ সেরে নিতে হচ্ছে।

জানা গেছে- রাজধানীর মিরপুর, মোহাম্মদপুর ও পুরান ঢাকা এই তিন অঞ্চলে গ্যাসের সঙ্কট সবচেয়ে বেশি। এছাড়া মোহাম্মদপুর, বছিলা, আদাবর, পশ্চিম আগারগাঁও, মিরপুরের শেওড়াপাড়া, কাজীপাড়া, কাফরুল, উত্তরা, দক্ষিণখান, উত্তরখান, যাত্রাবাড়ীর একাংশ, বনশ্রী, রামপুরা, মগবাজার, মুগদা, মান্ডা, পশ্চিম ধানমন্ডি, লালবাগ, সোবহানবাগ, পুরান ঢাকার তাঁতীবাজার, শাঁখারীবাজার, কামরাঙ্গীরচর এলাকায় তীব্র গ্যাস সঙ্কটের অভিযোগ পাওয়া গেছে।

রাজধানীর কাজীপাড়ার বাসিন্দা তবিবুর রহমান বলেন, বেশ কিছু দিন ধরে দিনের বেলায় গ্যাস পাওয়া যাচ্ছে না। লাইনে যে পরিমাণ গ্যাস আসছে তা দিয়ে রান্না করা সম্ভব নয়। গ্যাসের চাপ খুব কম, চুলা জ্বলে টিমটিম করে। এ কারণে আগের রাতে রান্না করে তা দিয়েই পরের দিন চালাতে হয়।

শীতের কারণে এ সমস্যা তীব্র হয়েছে জানিয়ে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের মহাব্যবস্থাপক (পরিকল্পনা ও উন্নয়ন ডিভিশন) প্রকৌশলী ফখরুল ইসলাম বলেন, আসলে শীতের সময় গ্যাসের ব্যবহার অনেক গুণে বেড়ে যায়। সবাই গোসলের পানি ও খাবার গরম করে যার ফলে গ্যাস সরবরাহের পরিমাণের তুলনায় ব্যবহার বেড়ে যায়। গ্যাস চাহিদার তুলনায় গ্যাসের সরবরাহ ঘাটতিই সমস্যার মূল কারণ।

এলাকা ভেদে গ্যাস সঙ্কটের কারণ হিসেবে তিনি বলেন, জনবহুল এলাকায় গ্যাসের সঙ্কট বেশি দেখা দিয়েছে। কারণ যে এলাকায় যত মানুষ বেশি, বা চুলার সংখ্যা বেশি সে এলাকায় এই শীতকালে গ্যাসের সঙ্কট বেশি। অর্থাৎ লাইন দিয়ে গ্যাস সরবরাহ হচ্ছে আগে যারা আছেন তারা ব্যবহার করে ফেলছেন ফলে লাইনের পরের দিকে যারা আছেন তারা তুলনামূলক কম গ্যাস পাচ্ছেন। চাহিদার তুলনায় গ্যাসের সরবরাহ ঘাটতিই সমস্যার মূল কারণ। তবে আশা করা যাচ্ছে এই সমস্যার দ্রুত সমাধান হয়ে যাবে।

এ আর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে