আপনি আছেন
প্রচ্ছদ > বিনোদন-সংস্কৃতি > ফ্রান্সের সর্বোচ্চ সম্মান পাচ্ছেন সৌমিত্র

ফ্রান্সের সর্বোচ্চ সম্মান পাচ্ছেন সৌমিত্র

ফ্রান্সের সর্বোচ্চ সম্মান পাচ্ছেন সৌমিত্র

প্রতিচ্ছবি বিনোদন ডেস্ক:

চলচ্চিত্রে অবদানের জন্য ফ্রান্সের সর্বোচ্চ সম্মান ‘লেজিয়ঁ দ্য নর’ পুরস্কার পাচ্ছেন ভারতের প্রখ্যাত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। ফ্রান্সের ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে শুক্রবারই জানানো হয়েছে যে, ফ্রান্সের সর্বোচ্চ সম্মান লিজিয়ঁ দ্য ওনর দেয়া হচ্ছে সৌমিত্রকে।

ভারতীয় সংবাদ মাধ্যমের কাছে নিজের অনুভূতি জানাতে গিয়ে স্মৃতিচারণ করে সৌমিত্র বলেন, বাঙালি অভিনেতা হিসেবে আমার কাজ যে আন্তর্জাতিক মানুষজনের মন ছুঁয়েছে, সেটাই আমার কাছে প্রাপ্তি।

সত্যজিৎ রায়ের পর দ্বিতীয় বাঙালি হিসেবে এই সম্মান পাচ্ছেন তিনি। কলকাতায় এসে সম্মান জানাবে ফরাসি সরকার। ১৯৮৭ সালে ফ্রান্সের তৎকালীন প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া মিতেরঁ কলকাতা শহরে এসে সত্যজিৎ রায়ের হাতে তুলে দিয়েছিলেন সেই সম্মান।

এর আগে সৌমিত্র ইতালি থেকে লাইফটাইম অ্যাচিভমেন্ট পুরস্কার পেয়েছিলেন। ফ্রান্স থেকেও তাকে ফরাসি সংস্কৃতি মন্ত্রকের ‘অফিসিয়ে দে’ জার এ মেত্রিয়ে’ সম্মান দেয়া হয়েছিল। পদ্মভূষণ ও ভারতীয় চলচ্চিত্রের শ্রেষ্ঠ পুরস্কার দাদাসাহেব ফালকে পান তিনি।

দু’বার জাতীয় পুরস্কার, থিয়েটারের জন্য সংগীত নাটক আকাদেমি পুরস্কারও পেয়েছিলেন। ১৯৫৯ সালে ‘অপুর সংসার’ চলচ্চিত্র দিয়ে তার অভিনয় জীবন শুরু। এরপর তিনি কয়েক শ’ ছবিতে অভিনয় করেছেন। এই প্রবীণ বয়সেও তিনি অভিনয়ে সমানভাবে সক্রিয় রয়েছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে