আপনি আছেন
প্রচ্ছদ > মতামত-চিন্তা > হাজেন এস প্রিংরি হয়ে উঠুন আতিকুল

হাজেন এস প্রিংরি হয়ে উঠুন আতিকুল

atikuldnccওয়ারিদ আহমেদ তরিন:

ওয়ারিদ আহমেদ তরিনযুক্তরাষ্ট্রের পুরাতন শহর ডেট্রয়েট। শহরটা জাহাজ ও গাড়ি শিল্পের জন্য বিখ্যাত। এই শহরেই একজন জুতার কারিগর ছিল। যিনি এক সময় জুতা ব্যবসায়ী হয়ে উঠেন, জুতার ব্যবসা থেকে অন্যান্য ব্যবসায় তার সফল পদচারণা।

শত বছর পূর্বে এই সম্পূর্ণ অরাজনৈতিক ব্যবসায়ী লোকটাকে ডেট্রয়েট শহরের রাজনীতিতে নামানো হয় এবং কোনরূপ পূর্ব রাজনৈতিক অভিজ্ঞতা ছাড়া একজন ব্যবসায়ী হয়ে উঠেন ডেট্রয়েটের নগরপিতা হাজেন এস প্রিংরি। সেসব এখন ইতিহাস।

ইতিহাসে খারাপ মেয়র বললে যেমন চলে আসে ৭০০ বছরের পুরাতন কোপেলবার্গ পাহাড়ের পাদদেশের সেই হ্যামিলিনের প্রতিশ্রুতি ভঙ্গকারী মেয়রের নাম, তেমনি ইতিহাসে সবচেয়ে সফল মেয়র ডেট্রয়টের এই ব্যবসায়ী। একটা সময় জনগণ যাকে আজীবন স্মরণ রাখতে গ্র‍্যান্ড সার্কাস পার্কে একটা কমান্ডিং মূর্তি বানিয়ে রাখে।

দেশের অন্যতম প্রাচীন ও সফল রাজনৈতিক দল আওয়ামী লীগ থেকে ৩৬টা ওয়ার্ডের প্রায় ৮২ বর্গকিলোমিটার সীমানা নিয়ে ঢাকা উত্তর মহানগর সিটি কর্পোরেশনের নগরপিতা হবার দলীয় মনোনয়ন পেলেন বিজিএমইএ’র সাবেক সভাপতি ও ব্যবসায়ী আতিকুল ইসলাম।

একজন ব্যবসায়ী দলীয় মনোনয়ন পেতেই পারে। দলীয় সভানেত্রীর সিদ্ধান্তই চূড়ান্ত সিদ্ধান্ত। ব্যবসায়ী হয়ে যে রাজনৈতিক সফলতা অর্জন করা যায় না তা অনেক আগেই ভুল প্রমাণ করে গেছেন শতবছর পূর্বের ডেট্রয়েট সিটির সাবেক মেয়র হাজেন এস প্রিংরি।

ঢাকা মহানগর সিটি কর্পোরেশনের নগরপিতা হিসেবে হাজেন এস প্রিংরির চেয়েও জনপ্রিয় হয়ে উঠুন। শুভ কামনা।

লেখক: উপ-প্রচার সম্পাদক, বাংলাদেশ ছাত্রলীগ, ঢাকা মহানগর দক্ষিণ;

এ আর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে