আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > উত্তর কোরিয়ার ওপর চাপ কমাবে না যুক্তরাষ্ট্র

উত্তর কোরিয়ার ওপর চাপ কমাবে না যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন

প্রতিচ্ছবি আন্তর্জাতিক ডেস্ক:

দুই কোরিয়ার বরফ গলতে শুরু করলেও উত্তর কোরিয়ার ওপর চাপ কমাতে রাজি নয় যুক্তরাষ্ট্র। দেশটির পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন বলেন, ‘উত্তর কোরিয়ার বর্তমান আচরণে মুগ্ধ না হয়ে তাদের পারমাণবিক পরীক্ষা বন্ধে চাপ প্রয়োগ করতে হবে।’

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, কানাডায় ২০ দেশের পররাষ্ট্রমন্ত্রীরা এক সম্মেলনে অংশ নিয়েছেন। সেখানে যুক্তরাষ্ট্রের পক্ষে টিলারসন বলেন, ‘আমাদের অবশ্যই উত্তর কোরিয়াকে আলোচনায় বসাতে হবে।’

২০১৭ সালে তৃতীয়বারের মতো নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে উত্তর কোরিয়ার বিরুদ্ধে। গত ১১ বছরে এই সংখ্যা ১০ বার। দেশটির অর্থনীতিতে এসব নিষেধাজ্ঞার বিরূপ প্রভাব পড়ছে। তবে সর্বশেষ নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ‘যুক্তরাষ্ট্র আমাদের পরমাণবিক শক্তিতে ভীত হয়ে পড়েছে। তাই তারা আমাদের দেশের ওপর কঠিন নিষেধাজ্ঞা ও চাপ সৃষ্টির জন্য মরিয়া হয়ে উঠেছে।

তবে জাপানি পররাষ্টমন্ত্রী তারো কোনো বলেন, এখন চাপ হালকা করার সময় না। তারা আলোচনায় বসতে রাজি হয়েছে কারণ হচ্ছে চাপ কাজ করতে শুরু করেছে।

টিলারসন বলেন, পিয়ংইয়ংয়ের ওপর সর্বোচ্চ চাপ প্রয়োগ করতে চান তারা। তিনি বলেন, ‘আমরা এখনই চাপ কমাতে পারি না। আমরা আমাদের নিষেধাজ্ঞা অব্যাহত রাখবো।

জাতিসংঘ সনদ অনুযায়ী পরমাণু ও ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র উন্নয়নের নিষেধাজ্ঞার আওতায় রয়েছে উ. কোরিয়া। তবে দক্ষিণে থাড নামে পরিচিত উচ্চ প্রযুক্তির মিসাইল প্রতিরোধ ব্যবস্থা মোতায়েন নিয়ে ২০১৬ সালের বছরের জুলাইয়ে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে চুক্তি হওয়ার পর নড়েচড়ে বসে দেশটি।

সূত্র: রয়টার্স

এম এম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে