আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > মানসিক সুস্থতার পরীক্ষায় উত্তীর্ণ ট্রাম্প: হোয়াইট হাউস চিকিৎসক

মানসিক সুস্থতার পরীক্ষায় উত্তীর্ণ ট্রাম্প: হোয়াইট হাউস চিকিৎসক

ডোনাল্ড ট্রাম্প

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

মানসিক বিকার নয় আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর বোধশক্তি পরীক্ষা করা হয়েছে এবং তাতে কোনো অস্বাভাবিকতা খুঁজে পাওয়া যায়নি। বরং ট্রাম্পের স্বাস্থ্যের অবস্থা চমৎকার অবস্থানে রয়েছে। এমনটাই জানিয়েছেন হোয়াইট হাউস চিকিৎসক ডা. রনি জ্যাকসন।

তিনি বলেন, বুদ্ধিভিত্তিক পরীক্ষায় ট্রাম্পের মধ্যে কোনো অস্বাভাবিক আচরণ দেখা যায়নি। তাছাড়া শারীরিক এবং বোধশক্তির দিক থেকে  তিনি ‘খুবই সুস্থ’। মঙ্গলবার এসব মন্তব্য করেন ডা.জ্যাকসন।

গত সপ্তাহে তিন ঘণ্টা ধরে ট্রাম্পের শারীরিক অবস্থার চেক আপ করেছিলেন চিকিৎসকরা। প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর এটাই ছিলো তার প্রথম এ ধরনের শারীরিক পরীক্ষা। আর এটা হলো এমন এক সময়ে যখন একটি বিতর্কিত কিংবা আলোচিত বইয়ে ডোনাল্ড ট্রাম্পের মানসিক স্বাস্থ্য নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। গত বছরের ডিসেম্বরে বক্তব্যের মাঝে পানি পান করা নিয়েও সমালোচিত হয়েছেন ট্রাম্প।

আগের পাঁচ মার্কিন প্রেসিডেন্টের ক্ষেত্রে শারীরিক পরীক্ষা হলেও কখনো মানসিক স্বাস্থ্য পরীক্ষার দাবি ওঠেনি। তবে ট্রাম্পের ক্ষেত্রে শারীরিক পরীক্ষার পাশপাশি নিয়মিত মানসিক পরীক্ষাও করনোর দাবি জানিয়ে আসছেন চিকিৎসকরা। তাদের মতে, ৬৬ বছর বা তার চেয়ে বেশি বয়সীদের নিয়মিত মানসিক স্বাস্থ্য পরীক্ষা জরুরি। ট্রাম্পের বর্তমান বয়স ৭১ বছর।

হোয়াইট হাউজে এক সংবাদ সম্মেলনে ট্রাম্পের শারীরিক অবস্থাকে চমৎকার বলে উল্লেখ চিকিৎসক জ্যাকসন বলেন, সব তথ্য নির্দেশ করে যে প্রেসিডেন্টের স্বাস্থ্য খুবই ভালো আছে এবং তার মেয়াদে তিনি এমনই থাকবেন।

একজন মানুষ ফ্রায়েড চিকেন ও ডায়েট কোক পান করে আর কোন শরীরচর্চা না করে কি করে ভালো স্বাস্থ্যে থাকে? একজন সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে চিকিৎসক বলেন, এটা জিনগত বিষয়ের উপর নির্ভর করে। ট্রাম্প চমৎকার জিনের অধিকারী। তবে ডা: জ্যাকসন বলেছেন, কম চর্বিযুক্ত খাবার ও ব্যায়াম করলে প্রেসিডেন্ট ট্রাম্প আরও উপকৃত হতে পারবেন। সূত্র : বিবিসি

এসএম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে