আপনি আছেন
প্রচ্ছদ > খেলাধুলা > মিরপুরের ‘সেঞ্চুরি’র দিনে ফিল্ডিংয়ে শ্রীলঙ্কা

মিরপুরের ‘সেঞ্চুরি’র দিনে ফিল্ডিংয়ে শ্রীলঙ্কা

মিরপুরের ‘সেঞ্চুরি’র দিনে ফিল্ডিংয়ে শ্রীলঙ্কা

প্রতিচ্ছবি ক্রীড়া প্রতিবেদক:

সারজা (২৩১), সিডনি ( ১৫৪) , মেলবোর্ন (১৪৭) হারারে ( ১৩৬), প্রেমাদাসার ( ১২৪) পর ৬ষ্ঠ ভেন্যু হিসেবে ওয়ানডেতে শততম ম্যাচ আয়োজনে সাক্ষী হল মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়াম। মাত্র ১১ বছর ৩৯ দিন বয়সে দ্রুততম সেঞ্চুরির রেকর্ডে নাম উঠলো মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামের।

আজ মিরপুরের ‘সেঞ্চুরি’র দিনে মুখোমুখী হয়েছে শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ে। যেখানে জিম্বাবুয়ের বিপক্ষে টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছে শ্রীলঙ্কা।

২০০৬ সালের ৮ ডিসেম্বর মিরপুরে প্রথম আন্তর্জাতিক ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল। ওয়ানডে ফরম্যাটের ওই ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল জিম্বাবুয়ে। যে ম্যাচে ৮ উইকেটে বাংলাদেশের কাছে হেরেছিল জিম্বাবুয়ে। তারপরও বুধবারের ম্যাচটি সফরকারীদের জন্য বিশেষ কিছু। কেননা এ মাঠে আজ হচ্ছে শততম ওয়ানডে। আজকের ম্যাচে খেলতে নামা হ্যামিলটন মাসাকাদজা, ব্রেন্ডন টেইলর ২০০৬ সালের সেই ম্যাচেও খেলেছিলেন।

মিরপুরেই ২০১২ ও ২০১৬ সালের এশিয়া কাপে ফাইনাল খেলেছিল টাইগাররা। ২০১১ সালে এখানে অনুষ্ঠিত হয়েছে আইসিসি বিশ্বকাপের ম্যাচ। ২০১৪ সালে অনুষ্ঠিত হয়েছিল আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের খেলা।

ওয়ানডেতে মিরপুরে অনেক অর্জন বাংলাদেশের। ২০১০ সালে নিউজিল্যান্ডকে ৪-০ ব্যবধানে হারানো। ২০১২ এশিয়া কাপের ফাইনালে খেলা। ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ জয়। এর মধ্যে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করেছিল টাইগাররা। তাছাড়া এই ভেন্যুতেই টেস্টে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডকে হারিয়েছে বাংলাদেশ। দেশের মূল ক্রিকেট ভেন্যু শের-ই-বাংলায় এখন পর্যন্ত ৮৪টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। জয় ৪০টিতে।

গত ১৫ জানুয়ারি বাংলাদেশ ও জিম্বাবুয়ের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হয়েছে ত্রিদেশীয় ওয়ানডে সিরিজ। সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশের কাছে ৮ উইকেটের ব্যবধানে হেরে কিছুটা ব্যাফুটে দাঁড়িয়ে জিম্বাবুয়ে। তবে প্রথম ম্যাচের ফলের দিকে না তাকিয়ে দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়াতে মরিয়া ক্রেমারের দল। আর এ ম্যাচে হারলে ফাইনাল খেলার সম্ভাবনাও অনেকটা শেষ হয়ে যাবে দলটির।

এদিকে শেষ কয়েকটি সিরিজে নিজেদের নামের প্রতি সুবিচার করতে পারছে না লঙ্কানরা। এই সিরিজ শুরুর আগে পরিবর্তন এসেছে কোচ ও অধিনায়কের দায়িত্বে। টাইগারদের সাবেক কোচ হাথুরুসিংহে দায়িত্ব নেওয়ার পর আজই প্রথম ম্যাচ খেলতে নামছে দলটি।

শ্রীলঙ্কা একাদশ:
উপুল থারাঙ্গা, কুসল পেরেরা, দিনেশ চান্দিমাল (উইকেটরক্ষক), অ্যাঞ্জেলো ম্যাথুজ (অধিনায়ক), কুসল মেন্ডিস, আসেলা গুনারত্নে, থিসারা পেরেরা, আকিলা ধনঞ্জয়া, সুরঙ্গা লাকমল, ওয়ানিদু হাসারাঙ্গা, দুশমান্থ চামিরা।

জিম্বাবুয়ে একাদশ:
হ্যামিলটন মাসাকাদজা, সলোমন মায়ার, পিটার মুর (উইকেটরক্ষ), ব্রেন্ডন টেইলর, ক্রেইগ আরভিন, সিকান্দার রাজা, ম্যালকম ওয়ালার, গ্রায়েম ক্রেমার (অধিনায়ক), কাইল জারভিস, টেন্ডাই সাতারা, ব্লিজিং মুজারাবানি।

এসএম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে