আপনি আছেন
প্রচ্ছদ > চট্টগ্রাম > চবি’র সম্মানসূচক ডি-লিট ডিগ্রি গ্রহণ করলেন প্রণব মুখার্জি

চবি’র সম্মানসূচক ডি-লিট ডিগ্রি গ্রহণ করলেন প্রণব মুখার্জি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সম্মানসূচক ডি-লিট ডিগ্রি গ্রহণ করলেন প্রণব মুখার্জি

প্রতিচ্ছবি চট্টগ্রাম প্রতিনিধি:

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সম্মানসূচক ডি-লিট ডিগ্রি গ্রহণ করেছেন ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। সামাজিক অবদান ও বাংলাদেশের অকৃত্রিম বন্ধু হিসেবে ভারতের সাবেক রাষ্ট্রপতিকে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সম্মানসূচক এ ডিগ্রি দেয়া হয়।প্রণব মুখার্জি

মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের শহীদ আবদুর রব হলের মাঠে আয়োজিত এক অনুষ্ঠানে তাকে ডিলিট ডিগ্রি দেয়া হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী তার হাতে ডিলিট ডিগ্রি, ক্রেস্ট, উত্তরীয় ও প্রতিকৃতি তুলে দেন। এরপরই উত্তরীয় পরিয়ে দেন উপ-উপাচার্য শিরীন আখতার।

এ সময় অনুষ্ঠানস্থলে আগত অতিথি, শিক্ষক ও শিক্ষার্থীরা দাঁড়িয়ে তাকে সম্মান জানান। ডিগ্রি গ্রহণকালে ভারতের সাবেক এ রাষ্ট্রপতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। ডিগ্রি গ্রহণ শেষে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের উদ্দেশে বক্তব্য রাখেন তিনি।

প্রণব মুখার্জি বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রতি আমি কৃতজ্ঞ। আমি অভিভূত। আমার মতো একজন সাধারণ মানুষকে আপনারা ডি-লিট উপাধি দিয়েছেন। আমি নিজেকে সম্মানিত এবং মর্যাদাবান মনে করছি।

বক্তৃতায় প্রণব মুখার্জি শিক্ষার মান বিশেষ করে উচ্চশিক্ষার মান ও গবেষণার প্রতি গুরুত্ব আরোপ করেন।

এছাড়া বক্তব্যে তিনি গণতন্ত্রের প্রতি গুরুত্ব আরোপ করে বলেন, ‘গণতন্ত্রের মধ্য দিয়ে দেশের উন্নয়নকে এগিয়ে নেওয়া যায়।’

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রণব মুখার্জি

চবি উপাচার্য বলেন, অহিংস আন্দোলনের প্রাণপুরুষ মহাত্মা গান্ধী বলেছিলেন, চট্টগ্রাম সর্বাগ্রে। মাস্টারদা সূর্য সেন ও প্রীতিলতার চট্টগ্রাম সবকিছুতে সবার আগে। রাজনীতি, উন্নয়ন ও সংস্কৃতির অন্যতম পৃষ্ঠপোষক প্রণব মুখার্জি বাংলাদেশের অকৃত্রিম বন্ধু। তার মতো একজন ব্যক্তিত্বকে ডি-লিট ডিগ্রি প্রদানের মধ্য দিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সোনালি অধ্যায়ের সূচনা হলো।

এর আগে, দুপুর ১২টা ৫৫ মিনিটে চট্টগ্রাম শহর থেকে প্রণব মুখার্জির গাড়িবহর বিশ্ববিদ্যালয়ে এসে পৌঁছায়। বেলা ১টা ২০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের শহীদ আব্দুর রব হল প্রাঙ্গণে আয়োজিত বিশেষ সমাবর্তন অনুষ্ঠানে যোগ দেন। এ সময় তাকে স্বাগত জানান চবি উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী ও উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীন আখতার।

উপাচার্য উদ্বোধনী ভাষণ দেয়ার পর প্রণব মুখার্জিকে সম্মানসূচক ডি লিট ডিগ্রি প্রদান করা হয়। সমাবর্তন পরিচালনা করছেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ড. কামরুল হুদা।

ভারতের সাবেক রাষ্ট্রপতি অনুষ্ঠানস্থলে আসার সঙ্গে সঙ্গে শুরু হয় সমাবর্তনের মূল আনুষ্ঠানিকতা। বেলা ১টা ২৫ মিনিটে বিভিন্ন ধর্মগ্রন্থ থেকে পাঠ করা হয়। এরপর ১টা ৩০ মিনিটে উদ্বোধনী সঙ্গীত ও নৃত্য পরিবেশন করা হয়

এসএম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে