আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > পরিবেশ দূষণ রোধে গিলক্রিস্টের ভিন্ন উদ্যোগ

পরিবেশ দূষণ রোধে গিলক্রিস্টের ভিন্ন উদ্যোগ

পরিবেশ দূষণ রোধে গিলক্রিস্টের ভিন্ন উদ্যোগ

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

পরিবেশ দূষণ নিয়ে দেশ বিদেশে নানা আলোচনা হলেও দূষণের প্রতিকার নেই বললেই চলে। সংবাদ সম্মেলন, টক শোতে আলোচনা চলছে বিশ্বব্যাপী। এমনকি চলছে পরিবেশকর্মীদের আন্দোলনও।

তবে এবার ক্যামেরা হাতে এক ব্যতিক্রমী আন্দোলন করলেন চিত্রগ্রাহক ফ্রি ডাইভার জেনেইল  গিলক্রিস্ট।

গিলক্রিস্ট  তার প্রিয় স্কটল্যান্ডের ডাইভিং স্পটের তীরে ধেয়ে আসা আবর্জনার ধ্বংসাবশেষ এবং  প্লাস্টিক বর্জ্য বৃদ্ধির পরিমাণ লক্ষ্য করেন। এ সম্পর্কে ভিন্ন রূপে শৈল্পিক আঙ্গিকে কিছু করার পরিকল্পনা করেন তিনি।

জনসচেতনতা তৈরি করার জন্যে তিনি শ্বাসরুদ্ধকর কিছু জনপ্রিয় ফটোশ্যুট করেন। যে ছবিগুলোকে তিনি শিল্পকর্মতে রূপান্তরিত করেন।

গিলক্রিস্ট সমুদ্রের দূষণের ছবি প্রদর্শনকারী একটি সিরিজ তৈরি করেছেন। সমুদ্রের ভিতরে  গিলক্রিস্টের ছবিতে বন্দি হয় অসংখ্য প্লাস্টিকের বর্জ্য।

আসছে ২৪ মার্চ স্কটল্যান্ডের পার্থের জেডি ফার্গুসন গ্যালারিতে গিলক্রিস্টের চিত্রকর্মের একটি প্রদর্শনী হবে।

বিশ্বব্যাপী প্রাকৃতিক পরিবেশ সংরক্ষণ সংস্থার এক গবেষণায় জানানো হয়েছে, গাড়ির টায়ার ও বিভিন্ন টেক্সটাইল কারখানা থেকে নিঃসৃত ছোট ছোট প্লাস্টিকের কণা বিশ্বের বিভিন্ন এলাকায় সমুদ্র দূষণের মূল কারণ।

সংস্থাটির মতে, মোট দূষণের প্রায় ৩০ শতাংশ প্লাস্টিকের এই কণার কারণে হয়ে থাকে। কিন্তু এই দূষণ এখন ভয়াবহ রূপ নিয়েছে সাগর মহাসাগরেও। বলা হচ্ছে, এই দূষণ এখনই থামানো না গেলে জলজ প্রাণী এমনকি পৃথিবীর মানুষের জন্যেও এটি বিপর্যয়ের কারণ হয়ে উঠতে পারে।

জাতিসংঘের এক সম্মেলনে চীন, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া এবং ফিলিপাইন বলেছে, মহাসমুদ্রকে প্লাস্টিক দূষণের হাত থেকে মুক্ত রাখার ব্যাপারে তারা কাজ শুরু করবে। তবে পরিবেশ বিজ্ঞানীদের অনেকেই বলছেন, এ পর্যন্ত যেসব উদ্যোগ নেওয়া হয়েছে সেগুলো যথেষ্ট নয়।

এস এইচ/এ আর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে