আপনি আছেন
প্রচ্ছদ > ঢাকা > ডিএনসিসি উপনির্বাচন: মনোনয়নপত্র জমার শেষ দিন ১৮ জানুয়ারি

ডিএনসিসি উপনির্বাচন: মনোনয়নপত্র জমার শেষ দিন ১৮ জানুয়ারি

বাংলাদেশ নির্বাচন কমিশন ও ঢাকা উত্তর সিটি করপোরেশন

প্রতিচ্ছবি প্রতিবেদক:

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপনির্বাচন এবং নতুন করে যুক্ত হওয়া উত্তর ও দক্ষিণ সিটির ১৬টি ইউনিয়নের ৩৬টি ওয়ার্ডের নির্বাচনের তফসিল মঙ্গলবার (৯ জানুয়ারি) আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করা হয়েছে। আগামী ২৬ ফেব্রুয়ারি ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

এরমধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনে ১৮টি ও ঢাকা দক্ষিণে সিটি করপোরেশনে ১৮টি ওয়ার্ড অন্তর্ভুক্ত হয়েছে।

মঙ্গলবার (৯ জানুয়ারি) নির্বাচন কমিশন ভবনে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে সোয়া ১২ টার দিকে এ তফসিল ঘোষণা করেন নির্বাচন কমিশন (ইসি)।

ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ১৮ জানুয়ারি। বাছাইয়ের তারিখ ২১ ও ২২ জানুয়ারি। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২৯ জানুয়ারি।

উল্লেখ্য, ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আনিসুল হক গত ৩০ নভেম্বর মারা যাবার পর এই মেয়র পদ শূন্য হয়। ফলে স্থানীয় সরকার বিভাগ ১ ডিসেম্বর ঢাকা উত্তর সিটির মেয়র পদটি শূন্য ঘোষণা করে।

এরপর, এ বিষয়ে গত ৪ ডিসেম্বর স্থানীয় সরকার বিভাগ থেকে গেজেট জারি করা হয়।

স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইনের ১৫(ঙ) ধারা অনুসারে সিটি করপোরেশনের মেয়াদ শেষ হওয়ার ১৮০ দিনের আগে মেয়র বা কাউন্সিলরের পদ শূন্য হলে ওই শূন্য হওয়ার ৯০ দিনের মধ্যে উপনির্বাচন সম্পন্ন করতে হবে। সেক্ষেত্রে ৯০ দিনের মধ্যে অর্থাৎ ২৮ ফেব্রুয়ারির মধ্যে এ উপনির্বাচন করতে হচ্ছে ইসিকে। এ উপনির্বাচন ২৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে।

এদিকে, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচন এবং নতুন যুক্ত হওয়া উত্তর-দক্ষিণের ৩৬ ওয়ার্ডের নির্বাচন পরিচলনার জন্য বাজেট ধরা হয়েছে ১৫ কোটি টাকা। এর মধ্যে আইন শৃঙ্খলা খাতে বরাদ্দ ৯ কোটি টাকা এবং নির্বাচন ব্যবস্থাপনায় বরাদ্দ ৬ কোটি টাকা। একটি সূত্রে এমনটাই জানা গেছে।

এসএম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে